নারী উদ্যোক্তাদের জন্য ৫ শতাংশে ঋণ

নিজস্ব প্রতিবেদক

নারী উদ্যোক্তাদের ব্যবসার অর্থায়নের সুবিধার্থে তাদের জন্য ঋণের সুদহার কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এখন থেকে বাংলাদেশ ব্যাংকের ‘স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃ অর্থায়ন স্কিম’এর আওতায় নারীরা ৫ শতাংশ সুদে ঋণ পাবে। আগে এ ঋণের সুদহার ছিল ৭ শতাংশ।

এ ঋণের অর্থ বাংলাদেশ ব্যাংক থেকে দশমিক ৫ শতাংশ সুদে টাকা নিতে পারবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। আগে এ পুনঃ অর্থায়নের স্কিমের টাকা নিতে ব্যাংকগুলোকে সুদ দিতে হতো ৩ শতাংশ। আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্ট এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ২০২৪ সালের মধ্যে এসএমই খাতের ঋণের কমপক্ষে ১৫ শতাংশ নারী উদ্যোক্তাদের দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। একইভাবে নারী উদ্যোক্তাদের স্মল এন্টারপ্রাইজ খাতে পুনঃ অর্থায়ন স্কিমের আওতায় অগ্রাধিকার ভিত্তিতে পুনঃ অর্থায়নসুবিধা দেওয়া হয়। পরবর্তীকালে করোনা মহামারির কারণে নারী উদ্যোক্তাদের কাছে ঋণসুবিধা সহজে পৌঁছে দিতে সুদের হার ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে ৩ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৭ শতাংশ পুননির্ধারণ করা হয়। আজ সেটি আবারও পুননির্ধারণ করা হয়েছে।  নতুন নির্দেশনায় এ স্কিমের আওতায় পুনঃ অর্থায়নের সুদহার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে শূন্য দশমিক ৫ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৫ শতাংশ নির্ধারণ করা হলো।

অর্থাত্ পুনঃ অর্থায়নের স্কিমের আওতায় এখন নারী উদ্যোক্তাদের ঋণ দিতে বাংলাদেশ ব্যাংক থেকে দশমিক ৫ শতাংশ সুদে টাকা নিতে পারবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। আর ওই টাকা নারী উদ্যোক্তাদের দেবে সর্বোচ্চ ৫ শতাংশ সুদে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন