শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮

শেষ পাতা

রিওর পর টোকিওতেও থম্পসন-হেরাহর ডাবল

ক্রীড়া প্রতিবেদক

টোকিও অলিম্পিকে স্প্রিন্টে ডাবল মুকুট জিতলেন জ্যামাইকার এলাইন থম্পসন-হেরাহ। ১০০ মিটারের পর গতকাল তিনি জিতে নেন ২০০ মিটারের স্বর্ণও। টোকিও ন্যাশনাল স্টেডিয়ামে জ্যামাইকান স্প্রিন্ট কুইন ২১.৫৩ সেকেন্ড টাইমিং করে চ্যাম্পিয়ন হয়েছেন। এটা অলিম্পিকে তারডাবল-ডাবল ২০১৬ সালে রিও অলিম্পিকেও তিনি স্প্রিন্ট ডাবলে শ্রেষ্ঠত্ব দেখান। প্রথম নারী হিসেবে টানা দুটি অলিম্পিকে ১০০ ২০০ মিটারে স্বর্ণ জয়ের কীর্তি গড়লেন থম্পসন-হেরাহ।

ফাইনালে ছিলেন শেলি-অ্যান ফ্রেজার-প্রাইসের মতো সাবেক চ্যাম্পিয়ন। কিন্তু থম্পসন-হেরাহর সঙ্গে পেরে উঠলেন না ফ্রেজার-প্রাইসসহ অন্য কেউই। ফ্রেজার-প্রাইস তো গতকাল কোনো পদকই পেলেন না। নামিবিয়ান টিনএজ ক্রিস্টিনা এমবোমা ২১.৮১ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য আমেরিকান স্প্রিন্টার গ্যাব্রিয়েলে টমাস ২১.৮৭ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন।

মেয়েদের ২০০ মিটারে এটা ইতিহাসের দ্বিতীয় দ্রুততম টাইমিং। তার চেয়ে .১৯ সেকেন্ড কম সময় নেয়ার কৃতিত্ব আছে ফ্লোরেন্স গ্রিফিথ জয়নারের। বলা বাহুল্য, ১০০ মিটারেও তার চেয়ে সেরা টাইমিং আছে শুধু আমেরিকান গ্রেট জয়নারের।

অনবদ্য জয়শেষে ২৯ বছর বয়সী থম্পসন-হেরাহ বলেন, সত্য বলতে কি, আমার এখন ঘুম দরকার। ১০০ মিটার জয়ের পর থেকে আমি ঘুমাতে পারিনি। আমার শরীর খারাপ অবস্থায় ছিল, এর পরও আমি সবকিছু ঠিকঠাক করতে পেরেছি। জানতাম, আমি সেরা দৌড়টা দৌড়াতে পারব না, কারণ গতকাল (সোমবার) আমি দুই রাউন্ড দৌড়েছি, যা শরীরকে ক্লান্ত করে ফেলেছে। আগের রাতে আমি ব্যক্তিগত সেরা টাইমিং করেছি। কাজেই এরপর জাতীয় রেকর্ড গড়া আর দুটি অলিম্পিক স্বর্ণ জয় করা, আমি অনেক আনন্দিত।

থম্পসন-হেরাহ আরো বলেন, ইতিহাসে নাম লেখাতে পেরে আমি গর্বিত। অন্য প্রজন্মের অ্যাথলিটদের জন্য একটি মানদণ্ড স্থাপন করতে পারাটা গর্বের, বিশেষ করে জ্যামাইকা থেকে প্রচুরসংখ্যক অ্যাথলিট উঠে আসবে। তাই একটি মানদণ্ড তৈরি করতে পারাটা আমার কাছে বিরাট আনন্দের। যারা আমাকে সমর্থন করেছেন আমার ওপর আস্থা রেখেছেন তাদের সবাইকে অনেক ধন্যবাদ জানাতে চাই।

ব্রোঞ্জ জিতেই খুশি সিমোনা বাইলস

আমেরিকান সুপারস্টার সিমোনা বাইলস গতকাল জিসন্যাস্টিকসের শেষ দিন ফিরে বিম ফাইনালে ব্রোঞ্জ জিতেছেন। বাইলস বলেছেন, তিনি ব্রোঞ্জ জিতেই গর্বিত।

মানসিক স্বাস্থ্যের সুরক্ষা দিতে তিনি মাঝে কয়েকটি ইভেন্টে লড়াই করেননি। গতকাল শেষ দিন তিনি ফিরলে আরিয়াকে জিমন্যাস্টিকস সেন্টারে তাকে উষ্ণ অভিনন্দন জানানো হয়। ডাবল সমারসল্ট ডাবল পাইকের মাধ্যমে ১৪ স্কোর গড়ার পর তাকে অত্যন্ত আনন্দিত দেখায় এবং তিনি প্রতিপক্ষ জিমন্যাস্টদের সঙ্গেও আলিঙ্গন করছিলেন।

সংবাদ সম্মেলনে ২৪ বছর বয়সী জিমন্যাস্ট বলেন, আজ আমি কোনো পদকই প্রত্যাশা করিনি, স্রেফ এখানে নামতে খেলতে চেয়েছি। আমি যার মধ্য দিয়ে গেছি তাতে এখানে নামতে পেরেই আমি গর্বিত।

চীনের গুয়ান চেনচেন ১৪.৬৩ স্কোর গড়ে স্বর্ণ জিতেছেন, আর একই দেশের ট্যাং জিজিং ১৪.২৩ স্কোর নিয়ে ব্রোঞ্জ জিতেছেন।  

রিও অলিম্পিকে চারটি স্বর্ণসহ পাঁচটি পদক জেতা বাইলস বিশ্ব চ্যাম্পিয়নশিপে জিতেছেন মোট ১৯টি স্বর্ণপদক! ভাবা হচ্ছিল, এবার টোকিওর পারফরম্যান্স দিয়ে তিনি কিংবদন্তি জিমন্যাস্ট হিসেবে অমর হয়ে থাকবেন। যদিও মানসিক স্বাস্থ্য সুরক্ষায় তিনি একের পর এক ইভেন্ট থেকে সরে দাঁড়ান। ফলে একটি রৌপ্য একটি ব্রোঞ্জ নিয়েই তাকে দেশে ফিরতে হচ্ছে।

জাপানি নারী বক্সারের ইতিহাস

টোকিও অলিম্পিকে স্বাগতিক জাপানের বক্সার ইরিয়ে সেনা গড়েছেন অনন্য এক কীর্তি। জাপানের প্রথম নারী বক্সার হিসেবে অলিম্পিকে স্বর্ণ জয়ের ইতিহাস গড়লেন তিনি।

কোকুগিকান অ্যারেনায় গতকাল মেয়েদের ফেদারওয়েট ইভেন্টের ৫৪-৫৭ কেজি ওজন শ্রেণীতে ফিলিপাইনের নেস্তি পেতেসিওকে - ব্যবধানে হারান ২০ বছর বয়সী তরুণী। প্রথম মিনিটের লড়াইয়ে দুই প্রতিযোগীটাইকরলে শেষ রাউন্ডে স্বর্ণের নিষ্পত্তি হয়। ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন ব্রিটেনের ক্যারিস আর্টিংস্ট ইতালির ইরমা তেস্তা।

ফিলিপিনো বক্সার পেতেসিও দুর্দান্ত সাহস দেখিয়েছেন। প্রতিটি রাউন্ডেই তিনি ইরিয়েকে চ্যালেঞ্জ জানিয়েছেন শক্ত পাঞ্চ করে, যদিও ইরিয়ে ব্যাক-ফুটের স্টাইলের কাছে তিনি হেরে যান। ইরিয়ের পাঞ্চগুলো সবই ছিল নিয়মিত আর কার্যকর। জয়ের রহস্য নিয়ে পরে সংবাদ সম্মেলনে ইরিয়ে বলেছেন, তার প্রতিটি পাঞ্চকে পরাস্ত করার পরপর আমিও পাঞ্চ নিতে সমর্থ হয়েছি, কারণেই আমি জিততে সমর্থ হয়েছি। প্রতিপক্ষ ছিল খুবই শক্তিশালী, তাই জিততে পেরে আমি অনেক খুশি।

লং জাম্পের স্বর্ণ বিশ্বচ্যাম্পিয়ন মালাইকা মিহাম্বোর

বিশ্বচ্যাম্পিয়নের খেতাবের সঙ্গে এবার যোগ হলো অলিম্পিক মুকুট। মেয়েদের লং জাম্পে গতকাল মিটার লাফিয়ে স্বর্ণ জিতে নেন জার্মান অ্যাথলিট মালাইকা মিহাম্বো। যুক্তরাষ্ট্রের ব্রিটনি রীসে .৯৭ মিটার লাফিয়ে রৌপ্য নাইজেরিয়ার ইজে ব্রুমে ব্রোঞ্জ জিতেছেন।

রীসে এর আগে লন্ডন অলিম্পিকে স্বর্ণ রিও অলিম্পিকে রৌপ্য জিতেছেন। টানা তিন অলিম্পিকেই পদক জয়ের কৃতিত্ব দেখালেন তিনি। ব্রুমে ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছেন, এবার জিতলেন অলিম্পিক ব্রোঞ্জ। 

বলা বাহুল্য, চলতি অলিম্পিকে অ্যাথলেটিকস থেকে এটিই জার্মানির প্রথম স্বর্ণপদক।

নিউজিল্যান্ড ক্যানোইস্টের দেড় ঘণ্টায় দুই স্বর্ণ

নিউজিল্যান্ডের স্প্রিন্ট ক্যানোইস্ট লিসা ক্যারিংটন গতকাল টোকিও অলিম্পিকে মাত্র দেড় ঘণ্টার ব্যবধানে দু-দুটি স্বর্ণপদক জিতে নেয়ার কৃতিত্ব দেখান। অকল্যান্ড শহরের ৩২ বছর বয়সী লিসা কে-ওয়ান ২০০ মিটার স্প্রিন্টে টানা তিন অলিম্পিকে স্বর্ণ জয়ের কৃতিত্ব দেখান। এরপর সতীর্থদের সঙ্গে নিয়ে জিতেছেন কে-টু ৫০০ মিটার ইভেন্টের স্বর্ণ।

গতকাল আর্টিস্টিকস জিমন্যাস্টিকসের শেষ দিন ছেলেদের প্যারালাল বার ইভেন্টে স্বর্ণ জিতে নেন চীনের জোউ জিংইউয়ান। ইভেন্টে জার্মানির লুকাস ডাউসার রৌপ্য তুরস্কের ফারহাত আরিকান ব্রোঞ্জ জিতেছেন।

ছেলেদের মিটার স্প্রিংবোর্ডে চীনের শিয়ে সিই চ্যাম্পিয়ন হয়েছেন। চীনের ওয়াং জংইউয়ান রৌপ্য ব্রিটেনের জ্যাক লাফার ব্রোঞ্জ জিতেছেন। জাপানের হাশিমোতো দাইকি চ্যাম্পিয়ন হয়েছেন।

মেয়েদের ২০০ মিটার কায়াকে ব্রিটেনের লিসা ক্যারিংটন স্বর্ণ জিতেছেন, ছেলেদের ১০০০ মিটার কায়াকে হাঙ্গেরির বালিন্ত কোপাজ স্বর্ণ একই দেশের অ্যাডাম ভারগা রৌপ্য এবং পর্তুগালের ফার্নান্দো পিমেন্তা ব্রোঞ্জ জিতেছেন।

পুরুষ ওয়েল্টারওয়েট বক্সিংয়ে কিউবার রনি ইগলেসিয়াস স্বর্ণ জিতেছেন। এটা চলতি অলিম্পিকে কিউবার তৃতীয় স্বর্ণ। ফাইনালে ব্রিটেনের প্যাট ম্যাককরমাককে হারান তিনি।

ভারোত্তোলনে ছেলেদের ১০৯ কেজি ওজন শ্রেণীতে উজবেকিস্তানের আকবর জুরায়েভ, নারীদের গোলক নিক্ষেপে পোল্যান্ডের আনিতা ভ্লোদারজিক, কুস্তির নারী ৬৮ কেজি ওজন শ্রেণীতে যুক্তরাষ্ট্রের তামিরা মেনসাহ-স্টক, ছেলেদের ৯৭ কেজি ওজন শ্রেণীতে রাশিয়ান অলিম্পিক কমিটির মুসা এভলোয়েভ স্বর্ণ জিতেছেন।

একাদশতম দিন শেষে ৩২টি স্বর্ণসহ ৬৯টি পদক নিয়ে টেবিলের শীর্ষে ছিল চীন, ২৪টি স্বর্ণসহ ৭২টি পদক নিয়ে দুইয়ে যুক্তরাষ্ট্র। স্বাগতিক জাপান ১৯টি স্বর্ণসহ ৩৬টি পদক জিতে তিনে অবস্থান করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন