শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খবর

সরকারি কর্মীদের জন্য নির্মিত ২৪৭৪ ফ্ল্যাট উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নির্মিত হাজার ৪৭৪টি ফ্ল্যাট উদ্বোধন করা হয়েছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব ফ্ল্যাটের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া অনুষ্ঠান থেকে বস্তিবাসীদের জন্য ভাড়াভিত্তিক ৩০০টি ফ্ল্যাটের বরাদ্দ প্রাপকদের কাছে হস্তান্তর করা হয়।

রাজধানীতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সংকট দূরীকরণে প্রধানমন্ত্রীর অনুশাসনের পরিপ্রেক্ষিতে গৃহায়ন গণপূর্ত মন্ত্রণালয় এবং এর অধীন বিভিন্ন দপ্তর বা সংস্থা বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বহুতল ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ করে। যাতে একই সঙ্গে বিপুলসংখ্যক মানুষের আবাসন ব্যবস্থার পাশাপাশি ভূমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা যায়। প্রকল্পগুলোর মধ্যে আজিমপুর, মতিঝিল মালিবাগ সরকারি কলোনিতে বহুতল ভবন নির্মাণ, প্রধানমন্ত্রীর কার্যালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের জন্য তেজগাঁওয়ে আবাসিক ভবন নির্মাণ এবং গণপূর্ত অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের জন্য মিরপুরে আবাসিক ভবন নির্মাণ প্রকল্প অন্যতম।

জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ নিজস্ব অর্থায়নে ১৪৮ কোটি ৭৭ লাখ ৮৫ হাজার টাকা ব্যয়ে ঢাকার মিরপুর ১১ নম্বর সেকশনে ১৪ তলাবিশিষ্ট পাঁচটি ভবনে মোট ৫৩৩টি ফ্ল্যাট নির্মাণের লক্ষ্যে ২০১৮ সালের ১৬ জানুয়ারি একটি প্রকল্প হাতে নেয়। দুই একর জমির ওপর নির্মিত এসব অত্যাধুনিক ভবনে মাসিক, সাপ্তাহিক এমনকি দৈনিক ভিত্তিতে ভাড়া পরিশোধের মাধ্যমে বস্তিবাসীরা বসবাসের সুযোগ পাবেন। এরই মধ্যে ৩০০টি ফ্ল্যাট বসবাসের উপযোগী করে গড়ে তোলা হয়েছে।

গতকাল গণপূর্ত অধিদপ্তর কর্তৃক নির্মিত ঢাকার মিরপুর, আজিমপুর, মতিঝিল মালিবাগে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বসবাসের জন্য নির্মিত হাজার ৪৭৪টি অত্যাধুনিক সুযোগ-সুবিধাসংবলিত ফ্ল্যাট উদ্বোধন করা হয়, যার মধ্যে ২৮৮টি ফ্ল্যাট গণপূর্ত অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের এবং ৫৮টি প্রধানমন্ত্রীর কার্যালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের বসবাসের জন্য নির্ধারিত রয়েছে।

উদ্বোধনকৃত প্রকল্পগুলোর মধ্যে খরচ আয়তন বিবেচনায় বৃহত্তম প্রকল্প আজিমপুর সরকারি কলোনির অভ্যন্তরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্প। প্রকল্পের আওতায় ৯৯০ কোটি ৩০ লাখ ১৯ হাজার টাকা ব্যয়ে ১৩ দশমিক ৬২ একর জমিতে ১৭টি ভবনে মোট হাজার ২৯২টি ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। ১০০০ ৮০০ বর্গফুট আয়তনের এসব ফ্ল্যাটে রয়েছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন