শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮

দেশের খবর

প্রধানমন্ত্রীর উপহারের ঘরে ঠাঁই পাচ্ছে পঞ্চগড়ের ২৪১৬ পরিবার

বণিক বার্তা প্রতিনিধি, পঞ্চগড়

মুজিব বর্ষ উপলক্ষে দেয়া ঘর পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন পঞ্চগড়ের ভূমিহীন গৃহহীনরা। বছর আগেও ছিল না তাদের মাথা গোজার ঠাঁই। মানুষের জমিতে বা রাস্তার ধারে সরকারি জমিতে খড়-বাঁশ অথবা টিনের ছাপড়া দিয়ে তৈরি ঘরে দিনযাপন করতে হতো পরিবার-পরিজন নিয়ে। তারা কোনোদিন কল্পনাও করতে পারেনি একদিন তাদের হবে পাকা বাড়ি। তাদের ভাগ্যে এখন জুটেছে জমির মালিকানাসহ পাকা বাড়ি। রয়েছে বিদ্যুৎ, পানি স্যানিটেশন সুবিধাও। থাকছে সুপেয় পানির জন্য টিউবওয়েল।

পঞ্চগড় জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, পঞ্চগড় জেলায় জমি নেই ঘর নেই এমন তালিকাভুক্ত পরিবারের সংখ্যা হাজার ৫৪৩টি, ১০ শতাংশ পর্যন্ত জমি আছে কিন্তু ঘর নেই এমন তালিকাভুক্ত পরিবারের সংখ্যা হাজার ৯৯১টি এবং ১০ শতাংশ পর্যন্ত জমি আছে, ঘর আছে কিন্তু জরাজীর্ণ এমন তালিকাভুক্ত পরিবারের সংখ্যা হাজার ৩২১টি। প্রথম দফায় তালিকাভুক্ত হাজার ৫৭টি পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের পাকা ঘর হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে পঞ্চগড় সদর উপজেলায় ২০৮টি, বোদায় ৫৫, দেবীগঞ্জে ৫৮২, তেঁতুলিয়ায় ১৪২ আটোয়ারী উপজেলায় ৭০টি। আর দ্বিতীয় দফায় দেয়া হবে হাজার ৩৫৯টি পরিবারকে ঘর। এরই মধ্যে দ্বিতীয় দফার অর্ধেক পরিবারের কাছে এসব ঘর হস্তান্তর করা হয়েছে। বাকি অর্ধেক ঘরের নির্মাণকাজও শেষের পথে।

পঞ্চগড় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম বলেন, সরকারি নির্দেশনা মেনে পঞ্চগড় সদর উপজেলার ১০টি ইউনিয়নে দুই দফায় প্রধানমন্ত্রীর উপহার পাকা বাড়ি পাচ্ছে ৫৪৪টি ভূমিহীন-গৃহহীন পরিবার।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, একসঙ্গে এতগুলো গৃহহীন মানুষকে সেমিপাকা ঘর প্রদান প্রধানমন্ত্রীর একটি যুগান্তকারী পদক্ষেপ। জেলার পাঁচ উপজেলায় সুবিধাভোগী বাছাই করে ঘর নির্মাণ করে দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন