১৫ খাতের শেয়ারে ইতিবাচক রিটার্ন

নিজস্ব প্রতিবেদক

গতকাল সূচক লেনদেনে আরো নতুন রেকর্ড গড়েছে দেশের পুঁজিবাজার। এদিন সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স। পাশাপাশি বাজার মূলধনও যাবত্কালের সবচেয়ে বেশি লাখ ৪১ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে ২০টি খাতের মধ্যে ১৫টি খাতে রিটার্ন এসেছে। এর বিপরীতে লোকসানে হয়েছে ৫টি খাতে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকে সূচক ঊর্ধ্বমুখী ছিল। এর কিছু সময় পর সূচকের সামান্য নিম্নমুখী প্রবণতা লক্ষ করা যায়। এরপর আবার উত্থান পতনের মাধ্যমে উত্থান অবস্থায় লেনদেন শেষ হয়। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫৪ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে হাজার ৫৩৫ দশমিক ৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে, যা এর আগের কার্যদিবসে ছিল হাজার ৪৮১ দশমিক ৫৬ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বিকন ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, জেনেক্স ইনফোসিস লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, দ্য সিটি ব্যাংক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের।

এদিকে ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে ১২ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে হাজার ৪২৪ দশমিক ৬০ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৪১২ দশমিক ১৪ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ২২ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে গতকাল হাজার ৩৬৬ দশমিক ৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৩৪৪ দশমিক ১০ পয়েন্টে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে হাজার ৩১৪ কোটি ৪৯ লাখ ২৫ হাজার টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১৭৮টির, কমেছে ১৭০টির আর অপরিবর্তিত ছিল ২৭টি সিকিউরিটিজের বাজারদর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন