আতিথেয়তা খাত খুলে দিচ্ছে আয়ারল্যান্ড

বণিক বার্তা ডেস্ক

করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ বাড়লেও আতিথেয়তা খাত খুলে দেয়ার উদ্যোগ নিয়েছে আয়ারল্যান্ড। দেশটি পর্যটন শিল্প, বার রেস্টুরেন্ট পুনরায় চালু করতে টিকা পাসের ওপরই ভরসা করছে।

করোনা মহামারীর পুরোটা সময়ে আয়ারল্যান্ডের পর্যটন শিল্প পুনরায় চালু বন্ধ হওয়ার চক্রের মধ্যে ছিল। গত ২৬ জুলাই থেকে ইনডোর সার্ভিস চালু হয়েছে। সেই সঙ্গে পর্যটন খাত পুনরায় চালু করতে নীতিমালা প্রণয়নে সরকারের সঙ্গে খাতসংশ্লিষ্টদের আলোচনা হয়েছে।

এবার যারা টিকার পরিপূর্ণ ডোজ গ্রহণ করেছেন শুধু তাদেরই রেস্টুরেন্ট বারে প্রবেশাধিকার প্রদান করা হবে। সেই সঙ্গে যারা গত ছয় মাসে করোনা থেকে সুস্থ হয়েছেন তারা প্রবেশ করতে পারবেন। তবে বাইরে বসে খাওয়ার ব্যবস্থা সবার জন্য উন্মুক্ত থাকবে। ব্যবসা চালুর ক্ষেত্রে বিপুল পর্যটকের টিকা স্ট্যাটাস যাচাই করাই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

প্রাথমিকভাবে টিকা গ্রহণের তথ্য জানার ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল কভিড সার্টিফিকেট ব্যবহার করা হবে। সার্টিফিকেট ব্যবহারের মাধ্যমে ইউরোপ পুনরায় তাদের পর্যটন শিল্প চাঙ্গার আশা করছে।

রেস্টুরেন্ট বারে প্রবেশের আগে কর্তৃপক্ষ সার্টিফিকেটে থাকা কিউআরকোড কাস্টমার আইডি স্ক্যানের মাধ্যমে পরিপূর্ণ টিকার ডোজ গ্রহণের বিষয়টি নিশ্চিত করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন