শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

দেশের খবর

উখিয়ায় স্বর্ণের বারসহ যুবক আটক

বণিক বার্তা প্রতিনিধি, কক্সবাজার

মিয়ানমার থেকে প্রবেশকালে কক্সবাজারের উখিয়ার মরিচ্যা বিজিবি চেকপোস্টে তল্লাশি চালিয়ে ছয়টি স্বর্ণের বারসহ মো. আবছার উদ্দিন (১৯) নামের যুবককে আটক করেছে রামু ব্যাটালিয়নের (৩০ বিজিবি) সদস্যরা। সে উখিয়ার বালুখালী এলাকার মোহাম্মদ হোসেনের ছেলে।

সোমবার (২ আগস্ট) বিকেল ৫ টায় বিষয়টি নিশ্চিত করেছেন ৩০ বিজিবি'র অধিনায়ক ইব্রাহীম ফারুক।

তিনি জানান,'রামু ব্যাটালিয়ন এর মরিচ্যা যৌথ চেকপোস্ট কর্তৃক নিজস্ব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারে যে, আন্তজার্তিক চোরাচালান চক্রের একজন সদস্য বিপুল পরিমান স্বর্ণালংকার নিয়ে অবৈধভাবে মিয়ানমার হতে বাংলাদেশে প্রবেশ করেছে। 

এই সংবাদে রোববার বিকালে মরিচ্যা যৌথ চেকপোস্ট অতিক্রম করার সময় একটি সিএনজি তল্লাশিকালে যাত্রীর আচরণ সন্দেজনক হওয়ায় তাকে সিএনজি হতে তল্লাশির জন্য নামানো হয়। পরে সিএনজির যাত্রী উখিয়ার বালুখালী এলাকার মোহাম্মদ হোসেনের ছেলে মো. আবছার উদ্দিন (১৯) কে পুঙ্খানুপুঙ্খরূপে তল্লাশি করা হলে তার কোমরে প্যান্টের ভিতর পাশে অভিনব কৌশলে লুকায়িত অবস্থায় আনুমানিক ৬০ লাখ টাকা মুল্যমানের ৯৯৬.৩২ গ্রাম ওজনের ছয়টি স্বর্ণে বার এবং ১০ হাজার টাকা মূল্যের ১টি মোবাইল ফোন জব্দ করা হয়। 

তাকে জিজ্ঞাসাবাদে জানা যায় সে উক্ত স্বর্ণের বারগুলো রোববার (১ আগস্ট) সকালে বালুখালী সীমান্ত অতিক্রম করে ৩৬ লক্ষ টাকার বিনিময়ে মিয়ানমার হতে ক্রয় করে দুপুরের সময় বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে। উক্ত বারগুলো সে ঢাকা-সিলেট হয়ে ভারতে পাচার করবে। ভারতীয় স্বর্ণ পাচারকারীরা তাকে এর বিনিময়ে ৩ লক্ষ টাকা প্রদান করার প্রতিশ্রুতি দিয়েছে। 

অধিনায়ক ইব্রাহীম ফারুক জানান, কর ফাঁকি দিয়ে অবৈধভাবে সীমান্ত দিয়ে স্বর্ণ চোরাচালানী কাজে জড়িত থাকায় উক্ত চোরাকারবারীকে আটক করে রামু থানায় সোপর্দ করা হয়েছে। এবং তার নিকট হতে উদ্ধারকৃত স্বর্ণালংকার কক্সবাজার ট্রেজারী অফিসে জমা করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন