শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খবর

করোনাভাইরাস

দেশে ২১ হাজার ছাড়াল মৃতের সংখ্যা

বণিক বার্তা অনলাইন

দেশে সকাল ৮ পর্যন্ত নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪৬ জনের মৃত্যু হয়েছে। আজকের মৃত্যু নিয়ে দেশে ২১ হাজার ছাড়িয়ে গেল করোনাতে মৃতের সংখ্যা ।  এদিন ১৫ হাজার ৯৮৯ জনের শরীরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়। দেশে কভিড-১৯ পরিস্থিতি নিয়ে আজ স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, আজ সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ৬৯৭টি পরীক্ষাগারে ৫৩ হাজার ৪৬২টি নমুনা পরীক্ষা হয়। এ পর্যন্ত দেশে মোট করোনায় আক্রান্ত হয়েছে ১২ লাখ ৮০ হাজার ৩১৭ জন আর মৃত্যু হয়েছে ২০ হাজার ১৬২ জনের। সর্বশেষ ১৫ হাজার ৪৬২ জনের সুস্থতায় এ পর্যন্ত মোট সুস্থ হওয়া কভিড-১৯ রোগীর সংখ্যা ১১ লাখ ৮ হাজার ৭৪৮ জন। সর্বশেষ নমুনা পরীক্ষার সংখ্যা বিবেচনায় শনাক্তের হার ২৯ দশমিক ৯১ শতাংশ। মোট শনাক্তের হার ১৬ দশমিক শূন্য ৩২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৬০ ও মৃত্যুহার ১ দশমিক ৬৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১৩৭ জন পুরুষ এবং ১০৯ জন নারী।এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৪ হাজার ২৭৯ জন এবং নারী ৬ হাজার ৮৮৩ জন। মৃতদের ১৮১ জন সরকারী হাসপাতালে, ৪৯ জন বেসরকারী হাসপাতালে এবং ১৫ জন বাসায় চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন । এছাড়া একজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয় ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগেরই ৭৬ জন। এছাড়া চট্টগ্রামে ৬৪, রাজশাহীতে ২২, খুলনায় ৩০, বরিশালে ১৬, সিলেটে ১৪, রংপুরে ১৪ এবং ময়মনসিংহে ১০ জন মারা গেছেন।

বয়সভিত্তিক বিশ্লেষণে , গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১২২ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৭১, ৪১ থেকে ৫০ বছরের ৩৩, ৩১ থেকে ৪০ বছরের ১৩, ২১ থেকে ৩০ বছরের ৪, ১১ থেকে ২০ বছরের ১ এবং ১০ বছরের কমবয়সী ২ জন মারা গেছেন।  

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত হয়। এরপর মাত্র দুই মাসের ব্যবধানে শতাধিক দেশে ভাইরাসটির সংক্রমণ ছড়িয়ে পড়লে গত বছরের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মাহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনাভাইরাস প্রতিরোধী টিকাদানে এখন বিশ্বের বিভিন্ন দেশে কর্মসূচি শুরু করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন