রামেক হাসপাতালে আরো ১৫ জনের মৃত্যু

বণিক বার্তা প্রতিনিধি, রাজশাহী

রাজশাহীতে গত ২৪ ঘণ্টায় হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে আরো ১৫ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসাধীন অবস্থায় রোববার সকাল ৯টা থেকে সোমবার সকাল ৯টার মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে এরা মারা যান।

এই একদিনে রাজশাহীর ৬ জন, পাবনার ৫ জন, নওগাঁর দুজন, নাটোরের একজন এবং কুষ্টিয়ার একজন করে মারা গেছেন। এদের মধ্যে করোনায় ৭ জন এবং করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে ৮ জন মারা গেছেন।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী  ঢাকা পোস্টকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, গত ২৪ ঘন্টায় রাজশাহীর ৪ জন, পাবনার দুজন এবং কুষ্টিয়ার একজনসহ মোট ৭ জন মারা গেছেন করোনা সংক্রমণে। করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মারা গেছেন পাবনার ৩ জন, রাজশাহীর দুজন, নওগাঁর দুজন এবং নাটোরের একজনসহ মোট ৮ জন।

গত ২৪ ঘণ্টায় ৯ জন পুরুষ এবং ৬ জন নারী প্রাণ হারিয়েছেন করোনা ইউনিটে। যাদের ৮ জনের বয়স ৬১ বছরের উপরে। এছাড়া  ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন মারা গেছেন। স্বাস্থ্যবিধি মেনে মরদেহ দাফনের পরামর্শ দেওয়া হয়েছে।

পরিচালক আরও জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৫ জন মারা গেছেন হাসপাতালের ২৯/৩০ নম্বর ওয়ার্ডে। এ ছাড়া নিবীড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) দুজন, ১, ৩, ৪, ১৫, ১৬, ১৭ ও  ২২ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।

সোমবার সকাল ৯টা পর্যন্ত ৫১৩ শয্যার রামেক করোনা আইসোলেশন ইউনিটে রোগী ভর্তি ছিলেন রাজশাহীর ১৮০ জন, চাঁপাইনবাবগঞ্জের ৩৯ জন, নাটোরের ৬৮ জন, নওগাঁর ৩২ জন, পাবনার ৮১ জন, কুষ্টিয়ার ১০ জন, চুয়াডাঙ্গার ৩ জন, সিরাজগঞ্জের ৩ জন এবং ময়মনসিংহ জেলার একজনসহ মোট ৩৯০ জন। ২০ শয্যার আইসিইউতে ভর্তি ছিলেন ২০ জন।

এদের মধ্যে করোনা নিয়ে এ পর্যন্ত ভর্তি রয়েছেন ১৭৪ জন। এ ছাড়া উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৪৬ জন। করোনা ধরা পড়েনি হাসপাতালে ভর্তি ৭০ জনের নমুনায়। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় হাস ৩৭ জন। এই একদিনে হাসপাতাল ছেড়েছেন ৫৯ জন।

এর আগে রোববার (১ আগস্ট) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে ৪৪ জনের নমুনায়।

একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ২৭৫ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৮৭ জনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ২৭ দশমিক ১৭ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ৩২দশমিক ৯৮ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, গত ১ আগস্ট রামেক হাসপাতালের করোনা ইউনিটে ১৩ জন মারা যান। এর মধ্যে করোনায় ৬ জন, করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে ৭ জন এবং করোনা নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় ৫ জনের মৃত্যু হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন