শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

শেষ পাতা

টোকিও অলিম্পিক

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার আধিপত্যে শেষ হলো সাঁতার

ক্রীড়া প্রতিবেদক

পাঁচটি রোমাঞ্চকর দ্বৈরথের মধ্য দিয়ে গতকাল টোকিও অলিম্পিক সাঁতারের সমাপ্তি হলো। শেষদিন পাঁচ ইভেন্টে আধিপত্য করেছে হয় যুক্তরাষ্ট্র, নয়তো অস্ট্রেলিয়া। শেষদিনের সাফল্যে টোকিও থেকে ১১টি স্বর্ণ জিতল যুক্তরাষ্ট্র। সব মিলিয়ে গেমস থেকে অলিম্পিক জায়ান্টরা মোট ৩০টি পদক নিশ্চিত করল। অন্যদিকে শেষদিনের সাফল্যে অস্ট্রেলিয়ার নবম স্বর্ণ নিশ্চিত হয়েছে। টোকিও গেমস থেকে রেকর্ড ২০টি পদক জিতে নিল অসি সাঁতারুরা।

গতকাল ছেলেদের ৫০ মিটার ফ্রিস্টাইল জিতে নিয়ে যুক্তরাষ্ট্রের জন্য দিনের শুভসূচনা করেন কালেব ড্রেসেল। এরপর সতীর্থদের নিয়ে ১০০ মিটার মিডলে রিলেতেও স্বর্ণ জয় করেন ড্রেসেল। সব মিলিয়ে টোকিও থেকে পঞ্চম স্বর্ণ নিয়ে দেশে ফিরছেন তিনি।

৫০ মিটার ফ্রিস্টাইলে নতুন অলিম্পিক রেকর্ড গড়েন ড্রেসেল। তিনি সময় নিয়েছেন ২১.০৭ সেকেন্ড। আগের অলিম্পিক রেকর্ডের চেয়ে .২৩ সেকেন্ড কম সময় নিয়েছেন তিনি। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে আগের রেকর্ডটি গড়েছিলেন ব্রাজিলের সিজার সিয়েলো।

ফ্রান্সের ফ্লোরেন্ত মামাদু রৌপ্য ব্রাজিলের ব্রুনো ফ্রাতুস ব্রোঞ্জ জিতেছেন। অবাক করা টাইমিংয়ে মামাদুর চেয়ে .৪৮ সেকেন্ড এগিয়ে ছিলেন ড্রেসেল। মামাদু সময় নেন ২১.৫৫ সেকেন্ড।

আর ফ্রাতুস সময় নেন ২১.৫৭ সেকেন্ড।

৫০ মিটার ফ্রিস্টাইলে জয় শেষে তার অভিব্যক্তি, পদকটি আমার কাছে অনেক কিছু। যখন ছোট ছিলাম তখন রেসটি (৫০ মিটার ফ্রিস্টাইল) দিয়েই আমার ক্যারিয়ার শুরু। এটা দিয়েই একটি চক্র পূর্ণ হয়। আমি ফ্লোরেন্ত মামাদুকে লন্ডনে চ্যাম্পিয়ন হতে দেখেছি। তাকে টিভিতেও দেখেছি। কাজেই তার পাশে সাঁতরানো আর সবার আগে ফিনিশিং দেয়াল স্পর্শ করাটা অনেক আনন্দের গৌরবের। সবকিছু কেমন যেন পরাবাস্তব লাগছে। গোটা সময়টা। আমি চেষ্টা করেছি যা কিছু সম্ভব জিততে।

সাঁতারের শেষদিন ছেলেদের ১০০ মিটার মিডলে রিলেতে নতুন বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জিতে নেয় যুক্তরাষ্ট্র। টোকিও অ্যাকুয়াটিকস সেন্টারে চ্যাম্পিয়ন হওয়ার পথে রেকর্ড মিনিট ২৬.৭৮ সেকেন্ড সময় নেন আমেরিকান সাঁতারুরা। যুক্তরাষ্ট্র রিলে টিমটি ছিল তারকায় ঠাসা। টিমের সদস্য কালেব ড্রেসেল, রায়ান মারফি, মাইকেল অ্যান্ড্রু জ্যাখ অ্যাপল। ইভেন্টে ব্রিটেন রৌপ্য ইতালি ব্রোঞ্জ জয় করে।

সাঁতারে যুক্তরাষ্ট্রকে কাল তৃতীয় স্বর্ণপদক এনে দেন ববি ফিঙ্কে। ছেলেদের ১৫০০ মিটার ফ্রিস্টাইলে চ্যাম্পিয়ন হন তিনি। এর আগে ৮০০ মিটার ফ্রিস্টাইলেও স্বর্ণ জয় করেন ফিঙ্কে। তার আগে ৮০০ ১৫০০ মিটারে চ্যাম্পিয়ন হন যুক্তরাষ্ট্রের কেটি লেডেকিও। দূরপাল্লার সাঁতারে তাই আমেরিকানদের আধিপত্য থাকল।

টোকিওতে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে মেয়েদের ১০০ মিটার মিডলে রিলের স্বর্ণ জিতে নেয় অস্ট্রেলিয়া। পথে তারা হারিয়ে দেয় যুক্তরাষ্ট্রকে। অস্ট্রেলিয়ার মেয়েরা মিনিট ৫১.৬০ সেকেন্ড টাইমিং করে স্বর্ণ জয় করেন। হাড্ডাহাড্ডি লড়াইয়ে মিনিট ৫১.৭৩ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য জিতেছে যুক্তরাষ্ট্র। মিনিট ৫২.৬০ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছে কানাডা।

অস্ট্রেলিয়া রিলে দলে ছিলেন কেইলি ম্যাককেওন, চেলসি হজ, এমা ম্যাককেওন কেট ক্যাম্পবেল। এদিন নতুন অলিম্পিক রেকর্ড গড়ে মেয়েদের ৫০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ার এমা ম্যাককেওন। এটা টোকিও অলিম্পিকে অস্ট্রেলিয়ার নবম স্বর্ণপদক, আর সব মিলিয়ে ২০তম পদক।

চলতি আসরে সব মিলিয়ে সপ্তম পদক জিতলেন এমা ম্যাককেওন। প্রথম নারী সাঁতারু হিসেবে এক আসরে সাতটি পদক জিতলেন তিনি। এছাড়া তিনি রিও অলিম্পিকে জিতেছেন চারটি পদক। সব মিলিয়ে ১১টি পদক নিয়ে তিনিই অস্ট্রেলিয়ার সবচেয়ে সফল অলিম্পিয়ান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন