সাতদিনে ১ কোটি টিকা দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মহাখালীর বিসিপিএস অডিটোরিয়াম হলে গতকাল ২০২০-২১ সালের প্রথম বর্ষ এমবিবিএস ক্লাস শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী ছবি: পিআইডি

স্বাস্থ্য পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এমপি বলেছেন, আগস্টপরবর্তী সাতদিন উৎসবমুখর পরিবেশে দেশের মানুষকে অন্তত এক কোটি করোনার টিকা দেয়া হবে। দেশের ইউনিয়ন বা ওয়ার্ড পর্যায় থেকে শুরু করে রাজধানী পর্যন্ত সর্বত্র টিকা উৎসব চলবে। টিকাদানে বয়স্ক মানুষকে অগ্রাধিকার দিয়ে তারপর অন্যদের দেয়া হবে। অধিকসংখ্যক মানুষকে টিকার আওতায় নিয়ে আসতে কেবল ভোটার আইডি কার্ড অথবা কোনো কোনো ক্ষেত্রে আরো সহজ প্রক্রিয়ার মাধ্যমে দেশের অধিকসংখ্যক মানুষকে টিকা দেয়া হবে।

গতকাল সকালে মহাখালীর বিসিপিএস অডিটোরিয়াম হলে ২০২০-২১ সালের প্রথম বর্ষ এমবিবিএস ক্লাস শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন স্বাস্থ্য পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এমপি।

দেশের স্বাস্থ্য খাত নিয়ে নানা সমালোচনা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নভেল করোনাভাইরাস সৃষ্টির আগে এর ট্রিটমেন্ট বিষয়ে কারো কিছু জানা ছিল না। আমরা অতিদ্রুত শিক্ষা নিয়েছি। মাত্র একটি ল্যাব থেকে প্রায় সাড়ে ৬০০ ল্যাব করা হয়েছে। ১৭-১৮ হাজার শয্যা করা হয়েছে। আইসিইউ, এইচডিইউ সংখ্যা বৃদ্ধিসহ সারা দেশে ব্যাপক হারে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দেশের স্বাস্থ্য খাত ভালো সেবা দিয়েছে বলেই দেশের অর্থনীতি এখনো বিশ্বের বহু দেশের অর্থনীতি থেকে এগিয়ে রয়েছে।

অনুষ্ঠানে বক্তারা কভিডকালীন স্বাস্থ্যমন্ত্রীর নেয়া নানা উদ্যোগের কথা তুলে ধরে মন্ত্রীর পাশে থেকে মহামারী মোকাবেলার কথা জানান।

উল্লেখ্য, করোনা মহামারীর দুঃসময়ে গত এপ্রিল দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজগুলোর জন্য ভর্তি পরীক্ষায় মোট লাখ ২২ হাজার ৮৭৪ জন শিক্ষার্থী আবেদন করেন। এদের মধ্য থেকে লাখ ১৬ হাজার ৮৫৬ জন ভর্তি পরীক্ষায় অংশ নেন এবং ৪৮ হাজার ৯৭৫ জন প্রার্থী পরীক্ষায় উত্তীর্ণ হন। এবারের ভর্তি পরীক্ষা নির্বিঘ্ন করতে ভর্তি পরীক্ষা কমিটি, ওভার সাইট কমিটি বিশেষজ্ঞ কমিটি করা হয়েছিল। বছর সরকারি মেডিকেল কলেজগুলোর জন্য অতিরিক্ত ২৮২টি আসন বাড়ানো হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. ইউসুফ ফকিরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সেনাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এমএ মুবিন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন