শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

শেয়ারবাজার

বাংলাদেশের পুঁজিবাজার নিয়ে ব্লুমবার্গে প্রচার-প্রচারণা চালাতে চায় বিএসইসি

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের পুঁজিবাজারকে ব্র্যান্ডিংয়ের মাধ্যমে বিদেশী বিনিয়োগ আকর্ষণের উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এক্ষেত্রে জনপ্রিয় গণমাধ্যম ব্লুমবার্গে বাংলাদেশের পুঁজিবাজার নিয়ে প্রচার-প্রচারণা চালাতে চায় কমিশন। এজন্য সম্প্রতি আগ্রহী প্রতিষ্ঠানের কাছ থেকে দরপত্র আহ্বান করেছে বিএসইসি।

দরপত্রে বলা হয়েছে, বিএসইসি পুঁজিবাজারে বিদেশী নাগরিকদের বিনিয়োগে আকৃষ্ট করতে এর সম্ভাবনা, অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধির তথ্য তুলে ধরতে চায়। বর্তমানে বিএসইসি দীর্ঘমেয়াদি অর্থায়নের মূল উত্স হিসেবে পুঁজিবাজারকে গড়ে তোলার জন্য কঠোর প্রয়াস চালাচ্ছে। বাংলাদেশের বন্ড মার্কেটের উন্নয়নে কমিশন পদক্ষেপ নিয়েছে। একই সঙ্গে সুকুক, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ), ভেঞ্চার ক্যাপিটাল, প্রাইভেট ইকুইটি ও ইমপ্যাক্ট ফান্ডের মতো নতুন পণ্যের প্রচলন করতে যাচ্ছে, যা বিনিয়োগের ক্ষেত্রকে আরো বৈচিত্র্যময় করবে। দেশের পুঁজিবাজারে শিগগিরই ডেরিভেটিভস অন্তর্ভুক্ত হবে। 

‘দ্য রাইজিং অব বেঙ্গল টাইগার: পটেনশিয়াল অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’ ব্যানারে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ব্যবসায়িক গণমাধ্যম ব্লুমবার্গের সঙ্গে সংযুক্ত হয়ে বিশ্বব্যাপী প্রচারণার মাধ্যমে বৈচিত্র্যময় বিনিয়োগকারীদের কাছে পৌঁছতে চায় কমিশন। এ কর্মসূচির আওতায় ব্লুমবার্গ টিভি, প্রিন্ট ও ডিজিটাল মাধ্যমের জন্য কনটেন্ট তৈরি করা হবে। ১৬ মাসব্যাপী এ কর্মসূচি চলাকালীন ব্লুমবার্গ তাদের ওয়েবসাইটে বাংলাদেশকে নিয়ে একটি কনটেন্ট হাব তৈরি করবে।

বাংলাদেশের উত্থান ও এর পুঁজিবাজারকে ভালো রিটার্নের পাশাপাশি আকর্ষণীয় বিনিয়োগের স্থান হিসেবে বিদেশী বিনিয়োগকারীদের কাছে তুলে ধরতে এরই মধ্যে নিজস্ব উদ্যোগে বিএসইসি এ কর্মসূচির আওতায় বিশ্বের বিভিন্ন দেশে রোড শো আয়োজনের পরিকল্পনা করেছে। বিএসইসি প্রত্যাশা করছে, এসব রোড শোর তথ্য ব্লুমবার্গ প্রচার করবে এবং এর মাধ্যমে বহির্বিশ্বে বাংলাদেশকে উপস্থাপন করা সম্ভব হবে।

দেশের স্বনামধন্য বিপণন ও যোগাযোগ সংস্থাগুলোর সহায়তায় ব্লুমবার্গ মিডিয়ায় প্রচার-প্রচারণার মাধ্যমে এ কর্মসূচিকে সফল করতে চায় বিএসইসি। এক্ষেত্রে দেশীয় প্রতিষ্ঠান ব্লুমবার্গ-সংক্রান্ত প্রাথমিক সেবা প্রদানকারীর ভূমিকায় থাকবে। নির্ধারিত পোর্টালের মাধ্যমে রোড শোর নিবন্ধন, হালনাগাদ তথ্য, আসন্ন অনুষ্ঠান এবং যেকোনো ধরনের প্রশ্ন ও উত্তর দেয়ার ব্যবস্থা থাকবে এতে। পোর্টালে টিভি, প্রিন্ট ও ডিজিটাল মাধ্যমের জন্য ব্লুমবার্গের তৈরি করা কনটেন্ট প্রচার ও উপস্থাপন করা হবে।

আগ্রহী প্রতিষ্ঠানকে ১৬ আগস্ট বিকাল ৪টার মধ্যে দরপত্র সংগ্রহ করে ১৭ আগস্ট বেলা ২টার মধ্যে জমা দিতে বলা হয়েছে। একইদিন বেলা ৩টায় দরপত্র খোলা হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বণিক বার্তাকে বলেন, বাংলাদেশের বিস্ময়কর উত্থানের বিষয়টি বিশ্বের অনেকেই জানে না। এগুলো নিয়ে কখনই সেভাবে প্রচার-প্রচারণা চালানো হয়নি। অথচ এখন হচ্ছে ব্র্যান্ডিংয়ের যুগ। তাই বিদেশী বিনিয়োগকারীদের বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগের সম্ভাবনার বিষয়টি সম্পর্কে অবহিত করতে আমরা এ প্রচার-প্রচারণার উদ্যোগ নিয়েছি। এর মাধ্যমে বিদেশী বিনিয়োগকারীরা আমাদের সম্ভাবনার দিকগুলো সম্পর্কে জেনে বিনিয়োগে আগ্রহী হবেন বলে মনে করি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন