শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

শেয়ারবাজার

পুঁজিবাজারে লেনদেন ২টা পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

সরকারের জারি করা চলমান বিধিনিষেধ বা লকডাউনে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং লেনদেনের সময় বৃদ্ধির সঙ্গে সঙ্গে চলতি সপ্তাহে পুঁজিবাজারের লেনদেন সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) একই সঙ্গে সপ্তাহে ব্যাংক লেনদেনের কার্যদিবস কমায় পুঁজিবাজারে লেনদেনের কার্যদিবসও কমেছে। এতে শুক্র শনিবারসহ গতকালও পুঁজিবাজার বন্ধ ছিল এবং আগামী বুধবারও বন্ধ থাকবে।

তথ্যমতে, করোনা মহামারী বেড়ে যাওয়ায় চলতি সপ্তাহে রোববার বুধবার ব্যাংকের লেনদেন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্ত্রীয় ব্যাংক। তবে বাকি তিন কার্যদিবস লেনদেনের সময় বাড়িয়ে আড়াইটা পর্যন্ত করা হয়েছে।

কারণে চলতি সপ্তাহের , আগস্ট (সোম, মঙ্গল বৃহস্পতিবার) পুঁজিবাজারে লেনদেন ২টা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর আগামী রোববার বুধবার ব্যাংক বন্ধ থাকায় স্বাভাবিকভাবেই পুঁজিবাজারেও লেনদেন হবে না বলে জানা গেছে।

প্রসঙ্গতঈদুল আজহা উপলক্ষে সরকারি সাধারণ ছুটি ছিল ২০ থেকে ২২ জুলাই তিনদিন। একই সঙ্গে গত ২৩ ২৪ জুলাই যথাক্রমে শুক্রবার শনিবার হওয়ার কারণে সাপ্তাহিক ছুটি ছিল। তাই গত ২০ থেকে ২৪ জুলাই পর্যন্ত দেশের পুঁজিবাজার পাঁচদিন বন্ধ ছিল।

এর আগে ১৫, ১৮ ১৯ জুলাই ব্যাংকিং লেনদেন সময় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত করায় পুঁজিবাজারের লেনদেন সকাল ১০টা থেকে বেলা ২টা ৩০ মিনিট পর্যন্ত করা হয়। এই সময়ে প্রি-ওপেনিং সেশন হয় ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা পর্যন্ত পোস্ট-ক্লোজিং সেশন হয় বেলা ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিট পর্যন্ত।

এর আগে গত জুলাই থেকে বিধিনিষেধকে কেন্দ্র করে ৩০ জুন জারীকৃত কমিশনের নির্দেশনায় বলা হয়, পুঁজিবাজার একটি সংবেদনশীল আর্থিক বাজার এবং এর লেনদেনের সঙ্গে বিনিয়োগকারীদের আর্থিক লেনদেনের বিষয়টি জড়িত। তাই সরকার ঘোষিত কার্যাবলি চলাচলে বিধিনিষেধ আরোপকালে বিএসইসি সীমিত আকারে পুঁজিবাজার-সংশ্লিষ্ট কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে, যা জুলাই থেকে সরকারি সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কার্যকর থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন