শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খেলা

দ্রুততম মানব ইতালির জ্যাকবস

ক্রীড়া ডেস্ক

টোকিও অলিম্পিকে ৯.৮০ সেকেন্ড টাইমিং করে ছেলেদের ১০০ মিটার স্প্রিন্ট জিতে নিলেন ইতালির লামন্ত মার্সেল জ্যাকবস। যুক্তরাষ্ট্রের ফ্রেড কার্লি ৯.৮৪ সেকেন্ড টাইমিং করে রৌপ্য ও কানাডার আন্দ্রে ডি গ্রাসে ৯.৮৯ সেকেন্ড টাইমিং করে ব্রোঞ্জ পদক জিতেছেন। কানাডিয়ান স্প্রিন্টার ৫ বছর আগে রিও অলিম্পিকেও তিনি ব্রোঞ্জ জিতেছিলেন। 

জ্যাকবসের হাত ধরে ৩৩ বছর পর ইউরোপের কোনো স্প্রিন্টার অলিম্পিকের ১০০ মিটারে শ্রেষ্ঠত্ব পেলেন। সর্বশেষ ১৯৯২ সালের বার্সেলোনা অলিম্পিকে এ কীর্তি গড়েছিলেন লিনফোর্ড ক্রিস্টি। 

হাই জাম্পে সদ্যই স্বর্ণ জয় করা ইতালির জিয়ানমার্কো টাম্বেরি জাতীয় পতাকায় নিজেকে মুড়িয়ে ১০০ মিটার রেস দেখছিলেন। স্বদেশী জ্যাকবস চ্যাম্পিয়ন হওয়ার পরই তাকে জড়িয়ে ধরে আনন্দ করেন তিনি। উল্লেখ্য, ২০১৮ সালে লং জাম্প ছেড়ে স্প্রিন্টে মনোনিবেশ করেন জ্যাকবস। তিন বছরের মধ্যে হলেন অলিম্পিকের দ্রুততম মানব।

২০০৮ সালের পর এই প্রথম উসাইন বোল্টবিহীন ১০০ মিটার স্প্রিন্ট দেখল অলিম্পিক গেমস। এমনিতেই বোল্টের মতো সুপারস্টারের অনুপস্থিতি, তার সঙ্গে নানা অঘটন যোগ হয়ে এ রেসটা রঙ হারায়। সেমিফাইনালে বাদ পড়েন বিশ^চ্যাম্পিয়ন ক্রিস্টিয়ান কোলম্যান ও ২০২১ সালের সেরা স্প্রিন্টার যুক্তরাষ্ট্রের ফেভারিট ট্রাইভন ব্রোমেল। ফাইনালে ফলস স্টার্ট করে বাদ যান ব্রিটেনের ঝার্নেল হিউজ। অনেকটাই তারকাহীন এই রেসটা জিতে চমক দেখান জ্যাকবস। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন