শনিবার | সেপ্টেম্বর ২৫, ২০২১ | ১০ আশ্বিন ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

ইংল্যান্ড থেকে আন্তর্জাতিক প্রমোদতরী চলাচল শুরু কাল

বণিক বার্তা ডেস্ক

আগামীকাল ইংল্যান্ড থেকে সব ধরনের আন্তর্জাতিক প্রমোদতরী যাতায়াত করতে পারবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। দীর্ঘ ১৬ মাস পর দেশটি থেকে আন্তর্জাতিক প্রমোদতরীগুলো যাত্রা করছে। পর্যটকদের মধ্যে যেসব ভ্রমণকারী যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়ন অঞ্চল থেকে আসা তাদের কোয়ারেন্টিন পালন করতে হবে না বলেও জানায় ব্রিটিশ সরকার। খবর বিবিসি।

সমুদ্রভ্রমণ শিল্পে জড়িত এক সূত্র জানায়, সিদ্ধান্তের ফলে ট্রাভেল এজেন্সি, হোটেল, ট্যুর গাইড, পোর্ট অপারেটর এবং অন্যান্য শিল্পে জড়িতরা উপকৃত হবেন। এর আগে মে মাসে অভ্যন্তরীণ নৌ রুটে জাহাজ চলাচলের অনুমতি দিলেও এতদিন বন্ধ ছিল নৌ সমুদ্রপথে আন্তর্জাতিক যাত্রী পরিবহন।

ব্রিটিশ সরকার জানায়, আন্তর্জাতিক প্রমোদতরী ভ্রমণের ওপর বিধিনিষেধ সংশোধন করা হবে। মূলত ভ্রমণকারীদের ভ্রমণে উৎসাহিত করা এবং প্রমোদতরীতে ভ্রমণের ক্ষেত্রে নিজেদের ব্যক্তিগত সুরক্ষা নিজের জিম্মায় নেয়ার আহ্বান জানিয়েছে সরকার।

নতুন নীতিমালার অধীনে সোমবার থেকে যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়ন থেকে আগত ভ্রমণকারীদের কোনো ধরনের কোয়ারেন্টিন পালন করতে হবে না। এছাড়া পৌঁছানোর আটদিন পর তাদের কোনো ধরনের পরীক্ষার সম্মুখীনও হতে হবে না। তবে এসব ভ্রমণকারীকে ভ্রমণের আগে প্রি-ডিপারচার টেস্ট পৌঁছানোর দুইদিন পর পিসিআর টেস্ট সম্পন্ন করতে হবে। আগত যাত্রীদের একটি যাত্রী নিবন্ধন ফরম পূরণ করতে হবে। মার্কিন ইউরোপীয় যেসব যাত্রী ১৮ বছরের কম বয়সী তাদের জন্য আইসোলেশন-সংক্রান্ত বিধিনিষেধ কার্যকর হবে না এবং বয়সের ওপর ভিত্তি করে অনেক যাত্রীর কোনো ধরনের পরীক্ষার সম্মুখীন হতে হবে না বলেও জানা যায় ব্রিটিশ সরকারের তরফ থেকে। তবে ফ্রান্স থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে ভিন্ন নীতিমালা প্রয়োগ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন