শনিবার | সেপ্টেম্বর ২৫, ২০২১ | ১০ আশ্বিন ১৪২৮

টকিজ

ঈদ নাটকে অপ্রতিদ্বন্দ্বী মেহজাবীন চৌধুরী

ফিচার প্রতিবেদক

২০১৭ সালের রোজার ঈদের কথা। ঈদের চতুর্থ দিন একটি টিভি চ্যানেলে প্রচার হয় বিকাল বেলার পাখি নামে এক পর্বের একটি নাটক। প্রচারের পর পরই তুমুল হইচই শুরু হয়। কারণ তখন কমেডি ছাড়া ঈদ নাটক হয়, বিষয়টাই যেন বিশ্বাস করতেন না নাটক-সংশ্লিষ্টরা। আদনান আল রাজীব মধ্যবিত্ত পরিবারের অর্থ সম্মানের টানাপড়েনে বাবা-সন্তানের ভুল বোঝাবুঝি ভালোবাসার গল্প নিয়ে এলেন। সেই থেকে কমেডির নামে ভাঁড়ামো দিয়ে ঈদ অনুষ্ঠান সাজানোর সাহস হারিয়ে ফেলেন প্রযোজকরা। এর পরই কোরবানির ঈদে মিজানুর রহমান আরিয়ান নিয়ে আসেন বড় ছেলে ভাঁড়ামোর বিপরীতে বড় ছেলেও বলে যায় অভাব আর ভালোবাসার গল্প। প্রচারের পর আরো বেশি হইচই পড়ে যায়। অনলাইন প্রজন্ম জানতে থাকে ভালো লাগার কথা। হু-হু করে বাড়তে থাকে ইউটিউব ভিউজ। নাটকে অভিনয়ের মধ্য দিয়ে মেহজাবীন চৌধুরী হয়ে ওঠেন ঈদ নাটকের আইকনিক চরিত্র।

এরপর মিথিলা, নুসরাত ইমরোজ তিশা, তানজীন তিশাদের চেয়ে মেহজাবীনকেই দেখা যায় বেশিসংখ্যক আলোচিত ঈদের নাটক উপহার দিতে। সে ধারাবাহিকতা বজায় থাকে গত কোরবানির ঈদেও। ঈদে যতগুলো নাটক আলোচিত ছিল, তার অধিকাংশেই কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করছেন মেহজাবীন চৌধুরী। 

ঈদের দ্বিতীয় দিন টিভিতে প্রচার হয় ভিকি জাহিদের রচনা পরিচালনায় একক নাটক চিরকাল আজ আফরান নিশোর সঙ্গে অভিনয় করেন মেহজাবীন। দর্শক নাটকটির প্রশংসা তো করছেই, অনেক পরিচালক অভিনেতাও প্রশংসায় ভাসাচ্ছেন চিরকাল আজকে। নাটকে মেহজাবীনকে দেখা গেছে এমনেশিয়া তথা স্মৃতিলোপ পাচ্ছে এমন এক রোগীর চরিত্রে। নাটকের পাণ্ডুলিপি নিয়ে মেহজাবীন গণমাধ্যমকে বলেন, আমার অভিনয় ক্যারিয়ারে এটাই প্রথম কোনো স্ক্রিপ্ট, যেটা আমি টানা দুই থেকে আড়াইদিন পড়েছি। স্ক্রিপ্টটা পড়তে গিয়ে আমি রীতিমতো অসুস্থ হয়ে পড়েছিলাম। এটা এতই ক্রিটিক্যাল যে আমার ব্রেইন সেটাকে হজম করতে পারছিল না। কোনো কাজ করার আগে আমি জীবনেও এত নার্ভাস, কনফিউজড, ব্ল্যাংক ফিল করিনি। নাটকটি দেখে আবেগতাড়িত হয়ে ফেসবুকে পোস্ট দিতে দেখা গেছে দর্শকদের। গল্প নির্মাণের পাশাপাশি নিশো-মেহজাবীনের অভিনয়ের প্রশংসা করছেন সবাই। নাট্যকার ইমরাউল রাফাত, দীপন, হাবিব শাকিলসহ অনেকেই ভূয়সী প্রশংসা করে পোস্ট দিয়েছেন ফেসবুকে।

নির্মাতা ভিকি জাহেদের ডার্ক থ্রিলার ঘরনার নাটক পুনর্জন্ম। নাটকের প্রধান চরিত্র মেহজাবীন। আফরান নিশোর সঙ্গে তাল মিলিয়ে অভিনয় করেছেন। ঈদের সেরা আলোচিত নাটকগুলোর মধ্যে প্রথম দিকে আছে পুনর্জন্ম। এক ঘণ্টার নাটকটি থ্রিলার আর সাসপেন্সে ঠাসা। নাটকটি শেষ করার পর অনেকে স্তম্ভিত হয়ে পড়ছেন। এমন অপ্রত্যাশিত এন্ডিং দর্শককে গোলকধাঁধায় ফেলে দেয়। তবে ডার্ক থ্রিলার হওয়ায় অনেকে স্বাভাবিকভাবে নিতেও পারেনি টুইস্টটা। তবে যাই হোক, আফরান নিশোকে যোগ্য সঙ্গ দিয়ে নাটকও টেনে নিয়ে গেছেন মেহজাবীন। তাকে ঘিরেই তৈরি হয়েছে একের পর এক রহস্য। নাটকটি প্রচারের পর থেকেই আলোচনার কেন্দ্রে উঠে এসেছে। 

একই পরিচালকের দ্বিতীয় সূচনা নাটকও বেশ আলোচনায় আছে। নাটকেও মেহজাবীনের সহশিল্পী আফরান নিশো। ব্যক্তিগত সম্পর্ক সম্পর্ক পরিবর্তনের আশঙ্কা নিয়ে নির্মিত নাটক দ্বিতীয় সূচনা।

এছাড়া নিজের লেখা নাটক আলো-তে অভিনয় করেছেন মেহজাবীন। তবে আলোচনার পাশাপাশি সমালোচনাও ভাগ্যে জুটেছে অভিনেত্রীর। রুবেল হাসানের পরিচালনায় ঘটনা সত্য নামের একটি নাটকে অভিনয় করেন। নাটকে স্পেশাল চাইল্ড জন্মের জন্য মা-বাবার অপরাধকে দায়ী করে বিতর্কিত বার্তা ছড়ানোর অভিযোগে ফুঁসে ওঠে মানুষজন। বিতর্কের মুখে ক্ষমা চাইতে হয় মেহজাবীনকে। আগামীতে আরো সতর্ক হবেন বলে ঘোষণা দেন। ঘটনা সত্যর বিতর্ক ছাপিয়েও মেহজাবীন হয়ে উঠছেন অপূর্ব আফরান নিশোর সঙ্গে সেরা জুটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন