নারী ১০০ মিটার স্প্রিন্ট

মুকুট ধরে রাখলেন এলাইন থম্পসন

ক্রীড়া ডেস্ক

টোকিও অলিম্পিকে নারীদের ১০০ মিটার স্প্রিন্টে চ্যাম্পিয়ন হয়ে রিও ডি জেনিরো অলিম্পিকে জেতা মুকুট ধরে রাখলেন জ্যামাইকার এলাইন থম্পসন-হেরাহ। আজ টোকিও ন্যাশনাল স্টেডিয়ামে রোমাঞ্চকর ফাইনালে ১০.৬১ সেকেন্ড টাইমিং করে স্বর্ণ জিতে নেন তিনি। 

অলিম্পিকের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম টাইমিং করে স্বর্ণ জিতলেন থম্পসন-হেরাহ। ১৯৮৮ সালের অলিম্পিকে ১০.৪৯ সেকেন্ড টাইমিং করে রেকর্ড গড়েছিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরেন্স গ্রিফিথ-জয়নার। 

নারীদের ১০০ মিটারে ঝড়ের পূর্বাভাসই ছিল। তেমনটিই ঘটল। আটজনের মধ্যে ছয়জনই ১১ সেকেন্ডের নিচে টাইমিং করলেন। তারকার হাটে শেষ হাসি হাসলেন এলাইন থম্পসন-হেরাহ। উল্লেখ্য, স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ এ তিনটিই যাচ্ছে জ্যামাইকায়। দুইবারের অলিম্পিক চ্যাম্পিয়ন শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস রৌপ্য ও শেরিকা জনসন ব্রোঞ্জ জিতেছেন। 

বিগত কয়েক আসরের মতো এবারো নারীদের ১০০ মিটার স্প্রিন্টে ফেভারিট ছিলেন জ্যামাইকার দুই তারকা ফ্রেজার-প্রাইস ও থম্পসন-হেরাহ। এ দুজন মিলে আগের তিন অলিম্পিকে ১০০ মিটারের মুকুট জিতেছেন। সাম্প্রতিক ফর্মের বিচারে ধারণা করা হচ্ছিল, ফ্রেজার-প্রাইস মুকুট পুনরুদ্ধার করতে পারেন টোকিওতে। যদিও অনবদ্য এক দৌড়ে তাকে হতাশ করলেন স্বদেশী থম্পসন-হেরাহ। 

৩৪ বছর বয়সী ফ্রেজার-প্রাইস ২০০৮ ও ২০১২ অলিম্পিকের দ্রুততম মানবীর মুকুট জয় করেন। এরপর ২০১৬ সালে শ্রেষ্ঠত্ব পান থম্পসন-হেরাহ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন