শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খেলা

নারী ১০০ মিটার স্প্রিন্ট

মুকুট ধরে রাখলেন এলাইন থম্পসন

ক্রীড়া ডেস্ক

টোকিও অলিম্পিকে নারীদের ১০০ মিটার স্প্রিন্টে চ্যাম্পিয়ন হয়ে রিও ডি জেনিরো অলিম্পিকে জেতা মুকুট ধরে রাখলেন জ্যামাইকার এলাইন থম্পসন-হেরাহ। আজ টোকিও ন্যাশনাল স্টেডিয়ামে রোমাঞ্চকর ফাইনালে ১০.৬১ সেকেন্ড টাইমিং করে স্বর্ণ জিতে নেন তিনি। 

অলিম্পিকের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম টাইমিং করে স্বর্ণ জিতলেন থম্পসন-হেরাহ। ১৯৮৮ সালের অলিম্পিকে ১০.৪৯ সেকেন্ড টাইমিং করে রেকর্ড গড়েছিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরেন্স গ্রিফিথ-জয়নার। 

নারীদের ১০০ মিটারে ঝড়ের পূর্বাভাসই ছিল। তেমনটিই ঘটল। আটজনের মধ্যে ছয়জনই ১১ সেকেন্ডের নিচে টাইমিং করলেন। তারকার হাটে শেষ হাসি হাসলেন এলাইন থম্পসন-হেরাহ। উল্লেখ্য, স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ এ তিনটিই যাচ্ছে জ্যামাইকায়। দুইবারের অলিম্পিক চ্যাম্পিয়ন শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস রৌপ্য ও শেরিকা জনসন ব্রোঞ্জ জিতেছেন। 

বিগত কয়েক আসরের মতো এবারো নারীদের ১০০ মিটার স্প্রিন্টে ফেভারিট ছিলেন জ্যামাইকার দুই তারকা ফ্রেজার-প্রাইস ও থম্পসন-হেরাহ। এ দুজন মিলে আগের তিন অলিম্পিকে ১০০ মিটারের মুকুট জিতেছেন। সাম্প্রতিক ফর্মের বিচারে ধারণা করা হচ্ছিল, ফ্রেজার-প্রাইস মুকুট পুনরুদ্ধার করতে পারেন টোকিওতে। যদিও অনবদ্য এক দৌড়ে তাকে হতাশ করলেন স্বদেশী থম্পসন-হেরাহ। 

৩৪ বছর বয়সী ফ্রেজার-প্রাইস ২০০৮ ও ২০১২ অলিম্পিকের দ্রুততম মানবীর মুকুট জয় করেন। এরপর ২০১৬ সালে শ্রেষ্ঠত্ব পান থম্পসন-হেরাহ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন