শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খেলা

টোকিও অলিম্পিক সাঁতার

ড্রেসেলের তৃতীয়, লেডেকি ও ম্যাককিওনের দ্বিতীয় স্বর্ণ

ক্রীড়া ডেস্ক

টোকিও অলিম্পিকে সাঁতারে নিজের তৃতীয় স্বর্ণপদক জিতলেন আমেরিকান তারকা কালেব ড্রেসেল। আজ ভোরে ছেলেদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে বিশ্বরেকর্ড গড়ে চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। ড্রেসেল সময় নিয়েছেন ৪৯.৪৫ সেকেন্ড, যা নতুন  । এ ইভেন্টের হিটে তিনি গড়েছিলেন নতুন অলিম্পিক বিশ্বরেকর্ড। 

ড্রেসেলের চেয়ে ০.২৩ সেকেন্ডে বেশি সময় নিয়ে রৌপ্য জিতেছেন হাঙ্গেরির ক্রিস্টোফ মিলাক, আর ব্রোঞ্জ জিতেছেন সুইজারল্যান্ডের নোয়ে পন্টি।

মিলাক চ্যালেঞ্জ জানালেও শেষ পর্যন্ত ড্রেসেলের সঙ্গে পারেননি। জয় শেষে ড্রেসেল বলেন, অলিম্পিক ফাইনাল জিততে বিশ্ব^রেকর্ড গড়তে হয়েছে। আমি মনে করি না, এটা অলিম্পিকে সচরাচর ঘটে। আমার পরিকল্পনা ছিল দ্রুত যাওয়া, এরপর নিয়ন্ত্রণ নেয়া। সে (মিলাক) খুবই শক্তভাবে চ্যালেঞ্জ জানাচ্ছিল। 

এর আগে ১০০ মিটার বাটারফ্লাই ও ১০০ মিটার ফ্রিস্টাইল রিলের স্বর্ণ জেতেন ড্রেসেল। সব মিলে, তিনটি স্বর্ণ নিয়ে দেশে ফিরছেন ২৪ বছর বয়সী এ সাঁতারু।   

আজ ড্রেসেলের স্বদেশী কেটি লেডেকি টানা তৃতীয় অলিম্পিকে মেয়েদের ৮০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জিতে নিয়েছেন। তিনি সময় নেন ৮ মিনিট ১২.৫৭ সেকেন্ড। আরিয়ার্নে টিটমাস রৌপ্য ও সিমোনা কুয়াদারেল্লা ব্রোঞ্জ জিতেছেন। এর আগে অলিম্পিকে নতুন যুক্ত হওয়া ১৫০০ মিটার ফ্রিস্টাইলেও স্বর্ণ জয় করেন সাঁতারের অন্যতম গ্রেট লেডেকি। সব মিলিয়ে, তিন অলিম্পিকে সাতটি স্বর্ণপদক জিতলেন তিনি। লন্ডনে একটি ও রিওতে চারটি স্বর্ণ জয় করেন তিনি। আর টোকিওতে স্বর্ণপদক পেলেন দুটি।   

বলাবাহুল্য, ২০০ ও ৪০০ মিটার ফ্রিস্টাইলে লেডেকিকে হারান অস্ট্রেলিয়ার টিটমাস। এবার ৮০০ মিটারে টিটমাসকে হারালেন লেডেকি। 

আজ টোকিওর পুল থেকে নিজের দ্বিতীয় স্বর্ণপদক তুলে নেন অস্ট্রেলিয়ার কেইলি ম্যাককিওন। মেয়েদের ২০০ মিটার ব্যাকস্ট্রোকে কানাডার কাইলি ম্যাসে ও অস্ট্রেলিয়ার এমিলি শিবোমকে হারিয়ে স্বর্ণ জয় করেন তিনি। 

অলিম্পিকে প্রথমবারের মতো যুক্ত হওয়া মিশ্র ১০০ মিটার রিলেতে স্বর্ণ জিতেছে ব্রিটেন। চলতি অলিম্পিকে এটা পুল থেকে ব্রিটেনের চতুর্থ স্বর্ণ, যা ১১৩ বছরের মধ্যে সেরা। ব্রিটেনের রিলে দলে ছিলেন ক্যাথলিন ডন, অ্যাডাম পিটি, জেমস গাই ও আন্না হপকিন। তারা সময় নেন তিন মিনিট ৩৭.৫৮ সেকেন্ড।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন