২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে মৃত্যু আরোও ১৩

বণিক বার্তা প্রতিনিধি, রাজশাহী

করোনায় ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের আইসোলেশন ইউনিটে মৃত্যু হয়েছে আরও ১৩ জনের।  

শুক্রবার সকাল ৯টা থেকে শনিবার সকাল ৯টার মধ্যে চিকিৎসাধীন অবস্থায় এরা মারা যান।এদের মধ্যে করোনায় ৫ জন এবং করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে ৮ জন মারা গেছেন।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী  ঢাকা পোস্টকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, গত ২৪ ঘন্টায় পাবনার ৫ জন, রাজশাহীর ৩ জন,  নওগাঁর ৩ জন, চাঁপাইনবাবগঞ্জের একজন এবং নাটোরের একজন করে মারা গেছেন।

এদের মধ্যে পাবনার দুজন, চাঁপাইনবাবগঞ্জের একজন, নওগাঁর একজন এবং নাটোরের একজন করে মোট ৫ জন মারা গেছেন করোনা সংক্রমণে। করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মারা গেছেন রাজশাহীর তিনজন, পাবনার তিনজন এবং নওগাঁর দুজনসহ মোট ৮ জন। 

গত ২৪ ঘণ্টায় ৭ জন পুরুষ এবং ৬ জন নারী প্রাণ হারিয়েছেন করোনা ইউনিটে। যাদের ৪ জনের বয়স ৬১ বছরের উপরে। এছাড়া  ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুজন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন মারা গেছেন। স্বাস্থ্যবিধি মেনে মরদেহ দাফনের পরামর্শ দেওয়া হয়েছে।

পরিচালক আরও জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৫ জন করে মারা গেছেন হাসপাতালের নিবীড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ)। এ ছাড়া ১, ৩ ও  ২৯/৩০ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।

শনিবার ৩১ জুলাই সকাল ৯টা পর্যন্ত ৫১৩ শয্যার রামেক করোনা আইসোলেশন ইউনিটে রোগী ভর্তি ছিলেন রাজশাহীর ১৮৬ জন, চাঁপাইনবাবগঞ্জের ৩৮ জন, নাটোরের ৭৬ জন, নওগাঁর ৩০ জন, পাবনার ৮৫ জন, কুষ্টিয়ার ১২ জন, চুয়াডাঙ্গার ৩ জন এবং সিরাজগঞ্জ জেলার ৩ জনসহ মোট ৪৩৩ জন। ২০ শয্যার আইসিইউতে ভর্তি ছিলেন ১৯ জন।

এদের মধ্যে করোনা নিয়ে এ পর্যন্ত ভর্তি রয়েছেন ১৮৮ জন। এ ছাড়া উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৭৮ জন। করোনা ধরা পড়েনি হাসপাতালে ভর্তি ৬৭ জনের নমুনায়। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় হাস ৪৮ জন। এই একদিনে হাসপাতাল ছেড়েছেন ৩২ জন।

এর আগে শুক্রবার (৩০ জুলাই) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে ৪১ জনের নমুনায়। 

একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ২৮১ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৫৯ জনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ২৪ দশমিক ৩২ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ১৬ দশমিক ১৮ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন