শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

শেষ পাতা

দ্রুততম মানবীর দেখা মিলবে আজ

ক্রীড়া প্রতিবেদক

অলিম্পিক গেমসের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট অ্যাথলেটিকসের ১০০ মিটার স্প্রিন্ট। টোকিও অলিম্পিকে আজ নারীদের ১০০ মিটার স্প্রিন্টের সেমিফাইনাল ফাইনাল। আজ সন্ধ্যায় দেখা মিলবে টোকিও অলিম্পিকের দ্রুততম মানবীর। আগামীকাল একই সময়ে দ্রুততম মানবও নির্ধারণ হয়ে যাবে।

গতকালই নারীদের ১০০ মিটার স্প্রিন্টের হিট অনুষ্ঠিত হয়েছে। আজ বাংলাদেশ সময় বিকাল সোয়া ৪টায় সেমিফাইনাল, আর সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে রোমাঞ্চকর ফাইনালের অপেক্ষা।

বিগত কয়েক আসরের মতো এবারো নারীদের ১০০ মিটার স্প্রিন্টে ফেভারিট জ্যামাইকার দুই তারকা শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস এলাইন থম্পসন-হেরাহ। দুজন মিলে গত তিন অলিম্পিকে ১০০ মিটারের মুকুট জিতেছেন।

৩৪ বছর বয়সী ফ্রেজার-প্রাইস ২০০৮ ২০১২ অলিম্পিকের দ্রুততম মানবীর মুকুট জয় করেন। বছর জুনে জ্যামাইকার জাতীয় ট্রায়ালে ১০.৬৩ সেকেন্ড টাইমিং করেন তিনি, যা জীবিত নারীদের মধ্যে দ্রুততম। ট্রায়ালের ওই টাইমিং দিয়েই তিনি টোকিওর প্রতিদ্বন্দ্বীদের দিয়েছেন শক্ত বার্তা। আজ তিনি অন্যতম ফেভারিট। অন্যদিকে ২৯ বছর বয়সী থম্পসন-হেরাহ বর্তমান অলিম্পিক চ্যাম্পিয়ন। ২০১৬ সালের রিও অলিম্পিকে জেতা স্বর্ণ মুকুট ধরে রাখার মিশনে নামবেন আজ।

দুই জ্যামাইকানকে চ্যালেঞ্জ জানাবেন ব্রিটেনের ইতিহাসে দ্রুততম নারী স্প্রিন্টার ডিনা অ্যাশার-স্মিথ। তিনি একবারের বিশ্বচ্যাম্পিয়ন চারবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন। রিও অলিম্পিকে ১০০ মিটার রিলেতে ব্রোঞ্জ পদক জিতেছেন।

এছাড়া ফেভারিটের তালিকায় রয়েছেন নাইজেরিয়ান স্প্রিন্টার ব্লেসিং ওকাগবারে, যিনি জুলাইয়ে ১০.৮৯ সেকেন্ড টাইমিং করেছেন, যা কিনা ২০১৮ সালের পর তার সেরা টাইমিং।

হিটে সেরা টাইমিং করে স্বর্ণের অন্যতম দাবিদার হয়ে উঠছেন আইভরি কোস্টের ম্যারি হোসে-টা লু। তিনি ১০.৭৮ সেকেন্ড টাইমিং করে সেমিফাইনালে উঠেছেন। এছাড়া ফ্রেজার-প্রাইস ১০.৮৪, থম্পসন-হেরাহ ১০.৮২, ওকাগবারে ১১.০৫ অ্যাশার স্মিথ ১১.০৭ সেকেন্ড টাইমিং করেন।

তারকায় ঠাসা ১০০ মিটারে তীব্র প্রতিদ্বন্দ্বিতাই দেখছেন তিনবারের অলিম্পিক স্বর্ণজয়ী স্প্রিন্টার ভেরোনিকা ক্যাম্পবেল-ব্রাউন। তার চোখে, প্রথম রাউন্ড থেকে ফাইনাল পর্যন্ত সর্বত্রই লড়াই হবে। তিনি বলেন, সন্দেহাতীতভাবেই টোকিওতে মেয়েদের ১০০ মিটারে সবচেয়ে আকর্ষণীয় লড়াই হতে চলেছে। একঝাঁক মেধাবী স্প্রিন্টারে ঠাসা রেসে যে চাপ সামলাতে পারবে এবং পরিকল্পনামতো জীবনের সেরা টাইমিংটা করতে পারবে সে- বিজয়ী হবে। আমার মতে, এটা ১০.৬০ সেকেন্ড না হলেও ১০.৭০ সেকেন্ডের নিচেই থাকবে। শেলি-অ্যান এরই মধ্যে ১০.৬৩ সেকেন্ড টাইমিং করেছেন, কাজেই কোনো সন্দেহ নেই যে সে- স্বর্ণের সবচেয়ে বড় দাবিদার হবে।

টোকিওতে আজ অষ্টম দিন ২১টি স্বর্ণের লড়াই হবে। নারীদের স্প্রিন্ট ১০০ মিটার ছাড়াও ৪০০ মিটার রিলে, পুরুষ চাকতি নিক্ষেপ; সুইমিং পুরুষ ১০০ মিটার বাটারফ্লাই, নারী ২০০ মিটার ব্যাকস্ট্রোক, নারী ৮০০ মিটার ফ্রিস্টাইল মিশ্র ১০০ মিটার মিডলে; আর্চারি ব্যক্তিগত, টেনিস নারী একক, ভারোত্তোলন পুরুষ ৮১ ৯৬ কেজি ফাইনাল অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন