শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮

খবর

অক্সফোর্ডের প্রায় আট লাখ ডোজ টিকা আসছে আজ

নিজস্ব প্রতিবেদক

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা প্রতিরোধী আরো টিকা দেশে আসছে আজ বিকালে। কোভ্যাক্সের মাধ্যমে জাপান থেকে দ্বিতীয় দফায় লাখ ৮১ হাজার ৩২০ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ। টিকা গ্রহণে স্বাস্থ্য পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত থাকবেন। গতকাল রাতে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, শনিবার বিকাল সোয়া ৩টায় হংকং এয়ারলাইনসে করে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসবে। টিকা গ্রহণ করতে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে স্বাস্থ্যসেবা বিভাগের জ্যেষ্ঠ সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। আগামী আগস্ট তৃতীয় দফায় লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ টিকা আসবে বলে জানানো হয়েছে।

এর আগে ২৪ জুলাই জাপান থেকে আড়াই লাখ ডোজ অক্সফোর্ডের টিকা বাংলাদেশে এসেছে। দেশে গত ফেব্রুয়ারি থেকে ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে গণপরিসরে টিকা কার্যক্রম শুরু করে সরকার। দেশে জরুরি প্রয়োগের জন্য মোট আটটি টিকাকে অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। অনুমোদন পাওয়া বাকি টিকাগুলো হলো ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, রাশিয়ার স্পুতনিক-, চীনের সিনোফার্ম, যুক্তরাষ্ট্রের ফাইজার, চীনের সিনোভ্যাক, বেলজিয়ামের জনসন অ্যান্ড জনসন সুইডেনের অ্যাস্ট্রাজেনেকার টিকা।

করোনার টিকা সরবরাহের বৈশ্বিক জোট কোভ্যাক্সের মাধ্যমে টিকা পাবে বাংলাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনসের (গ্যাভি) সমন্বয়ে গড়ে ওঠা বৈশ্বিক উদ্যোগ কভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি (কোভ্যাক্স) কোভ্যাক্স থেকে বাংলাদেশকে মোট জনসংখ্যার ২০ শতাংশের জন্য বিনামূল্যে টিকা দেয়া হবে। হিসেবে বাংলাদেশ জোটটি থেকে কোটি ৮০ লাখ ডোজ পাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন