শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

শেয়ারবাজার

তিন কোম্পানির পর্ষদ সভা আজ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির পর্ষদ সভা আজ অনুষ্ঠিত হবে। কোম্পানিগুলো হচ্ছে অগ্রণী ইন্স্যুরেন্স লিমিটেড, ইসলামী ব্যাংক লিমিটেড এবি ব্যাংক লিমিটেড। কোম্পানিগুলোর চলতি হিসাব বছরের সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে।

অগ্রণী ইন্স্যুরেন্স: আজ বেলা ১১টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। কোম্পানিটির চলতি ২০২১ হিসাব বছরের ৩০ জুন ২০২১ শেষ হওয়া দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পাশাপাশি শেয়ারহোল্ডারদের জন্য প্রকাশ করা হবে।

কোম্পানিটির পর্ষদ বিদ্যমান প্রতি ৩টি শেয়ারের বিপরীতে ১টি করে রাইট শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা দরে রাইট শেয়ার ইস্যু করা হবে।

শেয়ারহোল্ডারের অনুমোদনের জন্য আগামী ১১ আগস্ট বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হবে। শেয়ারহোল্ডারদের সম্মতি এবং নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন সাপেক্ষে এই রাইট শেয়ার ইস্যু করা হবে।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২১ হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৩১ পয়সা। সে হিসাবে প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস কমেছে পয়সা বা শতাংশ। ৩১ মার্চ ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৪০ পয়সা।

ইসলামী ব্যাংক: আজ দুপুর ১২টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। কোম্পানিটির চলতি ২০২১ হিসাব বছরের ৩০ জুন ২০২১ শেষ হওয়া দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পাশাপাশি শেয়ারহোল্ডারদের জন্য প্রকাশ করা হবে।

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচ্য সময়ে ইসলামী ব্যাংকের মোট পরিচালন আয় হয়েছে ৯৯২ কোটি টাকা। যেখানে এর আগের  বছরের একই সময়ে পরিচালন আয় ছিল প্রায় হাজার ৩৯ কোটি টাকা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে ব্যাংকটির পরিচালন খাতে ব্যয় হয়েছে ৫৬৬ কোটি টাকা। যেখানে এর আগের বছরের একই সময়ে খাতে ব্যয় ছিল প্রায় ৫২৩ কোটি টাকা। বছরের জানুয়ারি থেকে মার্চ সময়ে ব্যাংকটি সঞ্চিতি বাবদ ১৮৮ কোটি টাকা সংরক্ষণ করেছে।

এবি ব্যাংক: আজ বেলা সাড়ে ১১টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। কোম্পানিটির চলতি ২০২১ হিসাব বছরের ৩০ জুন ২০২১ শেষ হওয়া দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পাশাপাশি শেয়ারহোল্ডারদের জন্য প্রকাশ করা হবে।

২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করে ব্যাংকটি। সমাপ্ত ২০২০ হিসাব বছরে এবি ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৫০ পয়সা। আগের হিসাব বছরের একই সময় ইপিএস ছিল ১৫ পয়সা। এককভাবে ব্যাংকটির ইপিএস হয়েছে ৪৯ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ২১ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩২ টাকা ২৬ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন