শনিবার | সেপ্টেম্বর ২৫, ২০২১ | ১০ আশ্বিন ১৪২৮

শিল্প বাণিজ্য

এলপি গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক

দেশে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এলডিএফ) গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দাবি জানিয়েছে সংগঠনটি। 

এলডিএফের সভাপতি ডা. এমএ করিম সাধারণ সম্পাদক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম জাহাঙ্গীর হোসাইন স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়েছে, নভেল করোনাভাইরাস মহামারীর দুঃসময়ে সাধারণ মানুষ যখন চিকিৎসাসেবা নিয়ে হিমশিম খাচ্ছে, তখন এলপি গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত মড়ার উপর খাঁড়ার ঘা মতো।

সংগঠনটি বলছে, করোনার মধ্যে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়িয়ে শ্রমিক, শ্রমজীবী নিম্নবিত্ত মানুষের জীবন জীবিকার অনিশ্চয়তায় ফেলে দেয়া হয়েছে। তার ওপর আগামী আগস্ট থেকে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের মূল্য ৮৯১ টাকা থেকে বাড়িয়ে ৯৯৩ টাকা নির্ধারণ করা হয়েছে। এক মাসের ব্যবধানে সিলিন্ডারপ্রতি ১০২ টাকা বাড়ানো হয়েছে। এর আগে জুলাইয়ে একই সিলিন্ডারের মূল্য ৪৯ টাকা বাড়ানো হয়। অর্থাৎ গত দুই মাসে সিলিন্ডারে দাম বেড়েছে ১৫১ টাকা। সরকারের বাজার ব্যবস্থার ওপর নিয়ন্ত্রণ নজরদারি না থাকায় প্রতিটি ১২ কেজির সিলিন্ডারের জন্য গ্রাহককে গুনতে হয় এলাকাভেদে হাজার থেকে হাজার ১০০ টাকা পর্যন্ত।

বিবৃতিতে আরো বলা হয়, বিধিনিষেধের কারণে দেশের অধিকাংশ মানুষের জীবন জীবিকা চরম সংকটের মুখে। তখনই সরকারের সিদ্ধান্ত শুধু দায়িত্বহীনতাই নয়, অমানবিকও বটে। বিভিন্ন সংস্থার গবেষণায় উঠে এসেছে, করোনার কারণে গত এক বছরে নতুন করে আড়াই কোটি মানুষ দরিদ্র হয়েছে। ৬২ শতাংশ শ্রমিক কাজ হারিয়েছেন।

এর আগে গত বৃহস্পতিবার ১২ কেজি সিলিন্ডারপ্রতি ১০২ টাকা বাড়ানোর ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আগামী মাস থেকে এলপি গ্যাসের মূসকসহ ৯৯৩ টাকা মূল্য নির্ধারণ করে ঘোষণা দেন কমিশনের চেয়ারম্যান মো. আব্দুল জলিল।

বিইআরসির ঘোষণায় যানবাহনের ব্যবহূত অটোগ্যাসের দাম আগস্টের জন্য প্রতি লিটার ৪৮ টাকা ৭১ পয়সা নির্ধারণ করা হয়েছে। চলতি মাসে যা বিক্রি হচ্ছে ৪৪ টাকায়। নতুন করে দাম নির্ধারণ করায় অটোগ্যাসে লিটারপ্রতি টাকা ৭১ পয়সা বাড়ানো হলো। এছাড়া উৎপাদন পর্যায়ে খরচের পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সরকারি সাড়ে ১২ কেজি এলপিজির দাম এপ্রিলে নির্ধারিত ৫৯১ টাকাই থাকছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন