শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

ইন্টারনেট সংযোগ হারাবে অ্যামাজনের পুরনো কিন্ডল

বণিক বার্তা ডেস্ক

ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে ইন্টারনেট সংযোগ হারাতে যাচ্ছে বিল্ট-ইন থ্রিজিসহ অ্যামাজনের কিন্ডল -রিডার। সম্প্রতি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে গ্রাহকদের এক -মেইল বার্তায় তথ্য জানানো হয়। খবর দ্য ভার্জ।

মূলত মোবাইল নেটওয়ার্ক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো তাদের টুজি থ্রিজি প্রযুক্তিকে ফোরজি ফাইভজি নেটওয়ার্কে রূপান্তর করতে যাচ্ছে। যে কারণে পুরনো যেসব কিন্ডলে ওয়াই-ফাই সংযোগ নেই, সেগুলো চিরতরে ইন্টারনেট সংযোগ থেকে বিচ্ছিন্ন হতে যাচ্ছে।

গুড -রিডারের তথ্যানুযায়ী, যেসব কিন্ডল ডিভাইসে ফোরজি সংযোগ রয়েছে সেগুলো স্বাভাবিকভাবেই কাজ করবে। তবে থ্রিজি সাপোর্ট ওয়াই-ফাই লাইক কিন্ডল কিবোর্ড (থার্ড জেনারেশন), কিন্ডল টাচ (ফোর্থ জেনারেশন), কিন্ডল পেপারহোয়াইট (ফোর্থ, ফিফথ, সিক্সথ সেভেন্থ জেনারেশন), কিন্ডল ভয়েজ (সেভেনথ) কিন্ডল ওয়াসিসের (এইটথ জেন) ব্যবহারকারীরা শুধু ওয়াইফাই ব্যবহার করতে পারবেন।

-মেইলে পাঠানো ঘোষণায় অ্যামাজন জানায়, এসব ডিভাইসের ব্যবহারকারীরা যেসব কন্টেন্ট আগে থেকে সংরক্ষণ করেছেন এবং ডিভাইসে ডাউনলোড করেছেন, শুধু সেসব কন্টেন্টই পড়তে পারবেন। তবে কিন্ডল স্টোর থেকে নতুন কোনো বই ডাউনলোড করতে পারবেন না। এক্ষেত্রে শুধু ওয়াইফাই ব্যবহার করে বই ডাউনলোড করা যাবে।

অ্যামাজনের প্রথম দ্বিতীয় প্রজন্মের কিন্ডল ডিভাইসগুলো আরো সমস্যার সম্মুখীন হবে। মূলত এসব ডিভাইস টুজি থ্রিজি ইন্টারনেট সংযোগ কেন্দ্রিক হওয়ায় সংযোগ বিচ্ছিন্নের পর ব্যবহারকারীরা হাল আমলের ইউএসবি কেবল ব্যবহার করে কন্টেন্ট সংগ্রহ করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন