শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

শিক্ষা খাত পুনরুদ্ধারে ৪০০ কোটি ডলারের প্রতিশ্রুতি

বণিক বার্তা ডেস্ক

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস মহামারীর কারণে ক্ষতিগ্রস্ত সাড়ে ১৭ কোটি শিশু শিক্ষার্থীর জন্য ৪০০ কোটি ডলারের বেশি অর্থ বরাদ্দের প্রতিশ্রুতি দিয়েছে বিভিন্ন দেশের সরকার আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো। মহামারীর কারণে শিক্ষার্থীদের পড়ালেখায় যে ক্ষতি হয়েছে তা পূরণ করে নেয়ার উদ্দেশ্যে অর্থ ব্যবহূত হবে। খবর অ্যাসোসিয়েটেড প্রেস।

সম্প্রতি লন্ডনে অনুষ্ঠিত এক সম্মেলনে এমন প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়। যুক্তরাজ্য, কেনিয়া গ্লোবাল পার্টনারশিপ ফর এডুকেশনের আমন্ত্রণে সম্মেলন অনুষ্ঠিত হয়। গ্লোবাল পার্টনারশিপ ফর এডুকেশনের চেয়ারম্যান অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড বলেন, আগামী পাঁচ বছরে ৫০০ কোটি টাকার বেশি তহবিল সংগ্রহের লক্ষ্যে অনুদান উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, তার সরকার নারী শিক্ষাবিষয়ক ফ্ল্যাগশিপ প্রজেক্ট গঠন করেছে, যার লক্ষ্য হচ্ছে ২০২৬ সালের মধ্যে বিশ্বব্যাপী চার কোটি মেয়েকে স্কুলে পাঠানো। সময় কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিত্তাও তার সঙ্গে উপস্থিত ছিলেন।

সম্মেলনে উপস্থিত ডেলিগেটদের তিনি বলেন, শিক্ষা ছিল সিলভার বুলেট, যেটি মানবজাতির প্রতি প্রভাব রাখতে পারে এমন সব সমস্যার সমাধান করতে পারে। সম্মেলনে ব্রিটেন কোটি ৩০ লাখ পাউন্ডের প্রতিশ্রুতি দিয়েছে বৈশ্বিক শিক্ষাসহায়তা কার্যক্রমে অংশীদারিত্বের জন্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন