শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮

খেলা

এক অলিম্পিকে জুডোতে ৯ স্বর্ণ জিতে জাপানের ইতিহাস

ক্রীড়া ডেস্ক

চলতি টোকিও অলিম্পিক গেমসে জুডো থেকে ৯টি স্বর্ণ জিতে ইতিহাস গড়ল আয়োজক দেশ জাপান। আগে এই খেলাটি থেকে এক আসরে সর্বোচ্চ ৮টি স্বর্ণ জয়ের নজির আছে তাদের। 

আজ মেয়েদের ৭৮+ কেজি ওজন শ্রেণীতে জাপানের সোনে আকিরা অলিম্পিক অভিষেকেই চমক দেখিয়ে কিউবার ইদালিস ওর্তিজকে হারিয়ে দেন। এই ইভেন্টে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে স্বর্ণ জিতলেন ২১ বছর বয়সী আকিরা। 

আকিরার জয়ে ইতিহাস গড়ে জাপান। জুডো থেকে এক আসরে সর্বোচ্চ পদক জয়ের রেকর্ড গড়ল দেশটি। ২০০৪ সালের এথেন্স অলিম্পিকে ৮টি স্বর্ণ জিতেছিলেন জাপানের জুডোকারা। এবার নিজ দেশের আয়োজনে তারা জিতলেন ৯টি স্বর্ণ। এছাড়া ১৯৬৪ সালের টোকিও আসরে তারা স্বর্ণ পেয়েছিল তিনটি। তখনো জুডো অনুষ্ঠিত হয়েছিল এই নিপ্পন বুদোকানে, যা কিনা জাপানে খেলাধুলার জগতে এক পবিত্র স্থান হিসেবে বিবেচিত।  

আজ নিপ্পন বুদোকানে ভয়ংকর প্রতিপক্ষ অর্তিজের মুখোমুখি হন বিশ^ চ্যাম্পিয়ন আকিরা। নিজের চতুর্থ অলিম্পিকে অংশ নেয়া ৩১ বছর বয়সী অর্তিজ কঠিন লড়াই করে লন্ডন অলিম্পিকে জেতা মুকুট পুনরুদ্ধারের চেষ্টা করছিলেন। যদিও ঘরের মাঠে উজ্জীবিত আকিরার সঙ্গে পেরে ওঠেননি তিনি। এছাড়া বয়সে তরুণ আকিরার শক্তির সঙ্গে পেরে ওঠেননি এই কিউবান। তাকে ইপ্পনে পরাস্ত করেন জাপানি খেলোয়াড়টি।

অর্তিজ ২০০৮ সালে ব্রোঞ্জ ও ২০১৬ সালে রৌপ্যজয়ী। তিনি আজ হারলেও মাত্র চতুর্থ জুডোকার একজন যারা অলিম্পিকে চারটি পদক জিততে সমর্থ হয়েছেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন