শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮

খেলা

১০০ মিটার ফ্রিস্টাইল চ্যাম্পিয়ন ম্যাককিওনের বাবা-ভাইও ছিলেন অলিম্পিয়ান

ক্রীড়া ডেস্ক

টোকিও অলিম্পিকে আকর্ষণীয় ইভেন্ট নারীদের ১০০ মিটার ফ্রিস্টাইলে আজ স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ার এমা ম্যাককিওন। এ পথে তিনি নতুন অলিম্পিক রেকর্ড গড়েছেন। অস্ট্রেলিয়ার কীর্তিমান এ সাঁতারুর ভাই আর বাবাও অলিম্পিক সাঁতারু ছিলেন, সাঁতারু মা লড়েছেন কমনওয়েলথ গেমসে। 

আজ শুরু থেকেই লিড নেয়া ম্যাককিওন ৫১.৯৬ সেকেন্ড টাইমিং করে ফিনিশিং দেয়াল ছুঁয়েছেন। হিটে গড়া তার আগের রেকর্ডটা ভেঙে দিয়ে স্বর্ণ জিতেছেন। অলিম্পিক ইতিহাসে মাত্র দ্বিতীয় নারী হিসেবে এই ইভেন্টে ৫২ সেকেন্ডের নিচে টাইমিং করেছেন এমা ম্যাককিওন।  

রৌপ্যজয়ী হংকংয়ের (চীন) সিওভান হ্যাগের চেয়ে ০.৩১ সেকেন্ড এগিয়ে ছিলেন ম্যাককিওন। তার অস্ট্রেলিয়ান সতীর্থ কেট ক্যাম্পবেল ৫২.৫২ সেকেন্ড টাইমিং করে ব্রোঞ্জ জিতেছেন। 

টোকিও অলিম্পিকে এই প্রথম এককে স্বর্ণ জিতলেন ম্যাককিওন। তৃতীয় অস্ট্রেলিয়ান নারী হিসেবে অলিম্পিকে ১০০ মিটার ফ্রিস্টাইলে স্বর্ণ জয়ের কৃতিত্ব দেখালেন তিনি। তার আগে এ কীর্তি আছে ডন ফ্রেজার (১৯৫৬, ১৯৬০ ও ১৯৬৪) এবং জোডি হেনরির (২০০৪)।

টোকিও অলিম্পিকে এটা চতুর্থ পদক ম্যাককিওনের; দুটি স্বর্ণ ও দুটি ব্রোঞ্জ গলায় ঝুলিয়েছেন তিনি। এর মধ্য দিয়ে দেশের হয়ে সফলতম অলিম্পিয়ান হওয়ার পথে ছুটছেন তিনি। 

নিজের কীর্তি নিয়ে ম্যাককিওন বলেন, বিশ^াসই হচ্ছে না যে কেবলই একটি স্বর্ণ জিতেছি আমি। ওলোতে (হোমটাউন ওলোনগং, নিউ সাউথ ওয়েলস) ফিরে গেলেই হয়তো আবেগটা টের পেতে শুরু করব। অলিম্পিক কিংবা বিশ^ আসরে আমি কখনই এককে শিরোপা পাইনি। এবার অলিম্পিকে পদকমঞ্চে দাঁড়াতে পেরেছি।   

সাঁতারু পরিবার থেকে উঠে এসেছেন ম্যাককিওন। তার ভাই ডেভিড ২০১২ ও ২০১৬ সালের অলিম্পিকে খেলেছেন। আর তার বাবা রন সাঁতরেছেন ১৯৮০ ও ১৯৮৪ সালের অলিম্পিকে। 

এখানেই শেষ নয়। তার মা সুসি উডহাউজ ১৯৮২ সালের কমনওয়েলথ গেমসে প্রতিদ্বন্দ্বিতা করেছেন এবং মামা রবার্ট উডহাউজ ১৯৮৪ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিক গেমসে ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে ব্রোঞ্জ জয় করেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন