শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮

খেলা

অলিম্পিক সাঁতারে চীনা মেয়েদের চমক

ক্রীড়া ডেস্ক

আজ টোকিও অলিম্পিকে সাঁতার থেকে দু দুটি স্বর্ণ জিতে নেয় চীনের মেয়েরা। তারও যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার মতো হেভিওয়েট দলের সাঁতারুদের হারিয়ে! 

সকালে মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাই সাঁতারে স্বর্ণ জিতে নেন চীনের ঝ্যাং ইউফেই। এক ঘণ্টাখানেক পরে তিনি চীনকে এনে দিলেন ২০০ মিটার ফ্রিস্টাইল রিলের স্বর্ণ। ২০০ মিটার বাটারফ্লাইয়ে ঝ্যাং হারান যুক্তরাষ্ট্রের রিগান স্মিথ ও একই দেশের হালি ফ্লিকিঙ্গারকে। 

এরপর রিলেতে তার দল হারিয়ে দেয় পরাশক্তি যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াকে। চীনের রিলে দলে ঝ্যাং ইউফেই ছাড়াও ছিলেন ইয়াং জুনজুয়ান, ট্যাং মুহান ও লি বিনজিয়ে। শেষ ল্যাপে আমেরিকান সুপারস্টার কেটি লেডেকির সঙ্গে রোমাঞ্চকর দ্বৈরথে জিতে চীনকে স্বর্ণ এনে দেন বিনজিয়ে। সব মিলিয়ে চীনারা সময় নেন ৭ মিনিট ৪০.৩৩ সেকেন্ড, যা নতুন অলিম্পিক রেকর্ড। অলিম্পিকে এই ইভেন্টে এটাই চীনের প্রথম স্বর্ণপদক। এর আগে ২০০৪ সালে এথেন্সে ও ২০০৮ সালে বেইজিং গেমসে টানা দুবার রৌপ্যপদক জিতেছিল তারা।

রৌপ্য পদক জয়ের পথে ৭ মিনিট ৪০.৭৩ সেকেন্ড টাইমিং করে নতুন আমেরিকান রেকর্ড গড়ে যুক্তরাষ্ট্র দল। আর অস্ট্রেলিয়ার রিলে টিম সময় নেয় ৭ মিনিট ৪১.২৯ সেকেন্ড।  

শেষ মুহূর্তে রিলে দলে রাখা হয় ঝ্যাংকে। এ নিয়ে পরে তিনি বলেন, বাটারফ্লাই মাত্র শেষ করলাম, তখনো আমি জানতাম না যে আমি রিলেতে থাকছি। কোচ এসে বললেন, তুমি থাকছ। 

ঝ্যাং আগে ২০০ মিটার বাটারফ্লাই জেতায় তা দলকে উজ্জীবিত করে। এ নিয়ে লি বলেন, ২০০ মিটার আমাদের উজ্জীবিত আর অনুপ্রাণিত করেছে। এটা আমাদের রিলেতে ভালো করতে শক্তি জুগিয়েছে। আমরা সবাই কেঁদেছি। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন