শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

শেষ পাতা

অলিম্পিক: ফ্রিস্টাইল সাঁতার

লেডেকির রাজত্ব কেড়ে নিচ্ছেন টিটমাস

ক্রীড়া প্রতিবেদক

ফ্রিস্টাইল সাঁতারের রানী কেটি লেডেকিকে টানা দ্বিতীয় ইভেন্টে হারিয়ে দিলেন অস্ট্রেলিয়ার নতুন সেনসেশন আরিয়ার্নে টিটমাস। গতকাল টোকিওর অ্যাকুয়াটিকস সেন্টারের সুইমিংপুলে ২০০ মিটার ফ্রিস্টাইলের রোমাঞ্চকর লড়াইয়ে স্বর্ণপদক জিতে নেন টিটমাস। এর আগে সোমবার ৪০০ মিটার ফ্রিস্টাইলেও অভিজ্ঞ লেডেকিকে হারিয়ে চ্যাম্পিয়ন হন তিনি।

গতকালের রেসে ছিলেন ৪০০ মিটার ফ্রিস্টাইলের বর্তমান বিশ্বরেকর্ডধারী লেডেকি, ২০০ মিটার ফ্রিস্টাইলের বর্তমান বিশ্বরেকর্ডধারী ফেদেরিকা পেলেগ্রিনির মতো তারকা। কিন্তু তাদের সবাইকে পেছনে ফেলে মুকুট জিতে নিলেন টিটমাস। পথে মিনিট ৫৩.৫০ সেকেন্ড সময় নিয়ে গড়েছেন অলিম্পিক রেকর্ড। হংকং, চীনের সিওভান হগে রৌপ্য আর রিও অলিম্পিকে ১০০ মিটার ফ্রিস্টাইলে চ্যাম্পিয়ন পেনি ওসিয়েক ব্রোঞ্জ জিতেছেন। আমেরিকান সুপারস্টার লেডেকি রেসে কোনো পদক পাননি, হয়েছেন পঞ্চম।

২০১২ সালের লন্ডন অলিম্পিক দিয়ে ফ্রিস্টাইল সাঁতারে আবির্ভাব লেডেকির। এরপর রিওতে ২০০, ৪০০ ৮০০ মিটার ফ্রিস্টাইল ছাড়াও রিলেতে স্বর্ণ জয় করে তিনি খেলাটির শীর্ষ তারকা বনে যান। টোকিওতেও জিতেছেন ১৫০০ মিটার ফ্রিস্টাইলের স্বর্ণ। সব মিলিয়ে ফ্রিস্টাইল সাঁতারের তিনি এক কিংবদন্তি। কিন্তু ধীরে ধীরে তিনি নিজের রাজত্ব হারাচ্ছেন কুইন্সল্যান্ডের ২০ বছর বয়সী সাঁতারু টিটমাসের কাছে। আসরে এরই মধ্যে দু-দুবার টিটমাসের কাছে হারলেন আমেরিকান গ্রেট। টোকিওতে ৮০০ মিটার ফ্রিস্টাইল আর রিলেতেও দুজনের রোমাঞ্চকর লড়াইয়ের আভাস এরই মধ্যে মিলেছে।

লেডেকিকে দুবার হারালেও আমেরিকান ফ্রিস্টাইল গ্রেটের প্রতি শ্রদ্ধায় কমতি নেই টিটমাসের। জয় শেষে তিনি বললেন, আমি তাকে ধন্যবাদ না দিয়ে পারি না। তিনি না থাকলে আমার এখানে আসাই হতো না হয়তো। মাঝারি পাল্লার ফ্রিস্টাইলে তিনি একটি মানদণ্ড স্থাপন করতে সমর্থ হয়েছেন। তার মতো কারো পেছনে তাড়া করার সুযোগ না পেলে হয়তো আজ এমন সাঁতরাতে পারতাম না আমি।

গ্রেট লেডেকিকে তাড়া করতে গিয়ে তিনি নিজেই আজ অনন্য উচ্চতায় পৌঁছে গেছেন, টোকিও অলিম্পিকে লিখে চলেছেন রূপকথার গল্প। জয় শেষে টিটমাস আরো বলেন, কাজটি কঠিন ছিল। আমি জানতাম, সিওভান হেগে এটা জিততে চায়। বিশেষ করে, আগের দিন সকালে সে যেমন সাঁতরেছে তা অবিশ্বাস্য ছিল এবং জানতাম তাকে হারানো কঠিন হবে। আসলে টাইমিং (.৫৩.৫০) আমি যে আজ (গতকাল) সকালে করতে পারব তা ভাবিনি। কিন্তু এটা অলিম্পিক এবং এখানে অনেক কিছুই ঘটে। জয়ে আমি অনেক খুশি।

বৃহস্পতিবার টিটমাস নামবেন ৮০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারের স্বর্ণ জয়ের মিশনে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন