খাদ্যশস্যের মজুদ সাড়ে ১৬ লাখ টন

নিজস্ব প্রতিবেদক

দেশে সরকারি খাদ্যশস্য মজুদের রেকর্ড করতে যাচ্ছে সরকার। বর্তমানে সরকারি খাদ্যগুদামে মোট মজুদের পরিমাণ ১৬ লাখ ৬৯ হাজার টন। সরকারি ধান-চাল সংগ্রহ আমদানির কারণে আগস্ট শেষে মজুদের পরিমাণ আরো বাড়বে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় খাদ্য মন্ত্রণালয়ের নিরলস প্রচেষ্টায় খাদ্যশস্য মজুদের রেকর্ড হচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

খাদ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে সিএসডি এলএসডি গোডাউনে বর্তমান ধারণক্ষমতা ২১ লাখ টন। চলমান অভ্যন্তরীণ বোরো সংগ্রহ অভিযানে ২৭ জুলাই পর্যন্ত লাখ ৪০ হাজার টন চাল, লাখ ১৫ হাজার টন ধান এবং লাখ হাজার টন গম সংগৃহীত হয়েছে। গত কয়েক মাসে বিদেশ থেকে আমদানি করা হয়েছে প্রায় নয় লাখ টন চাল গম। আরো পাঁচ লক্ষাধিক টন চাল বিদেশ থেকে আসার অপেক্ষায় আছে। ১৬ আগস্ট পর্যন্ত চলবে বোরো সংগ্রহ অভিযান। সময়ের মধ্যে আরো সাত লাখ টন খাদ্যশস্য অভ্যন্তরীণভাবে সংগ্রহের আশা করা হচ্ছে। ফলে সরকারি গোডাউনে খাদ্যশস্য মজুদের স্থান সংকুলান নিয়ে নতুন করে ভাবতে হবে।

খাদ্য সচিব . মোছাম্মৎ নাজমানারা খানম বলেন, মৌসুমে সরকারি সংগ্রহমূল্য বাজারমূল্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হওয়ায় সংগৃহ অভিযান সফল হওয়ার পথে। কৃষক এবার ফসলের নায্যমূল্য পেয়ে খুশি।

বিষয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। একজন মানুষও যেন খাবারের কষ্ট না পায় সেই লক্ষ্যে আমরা কাজ করছি। কৃষক যাতে ন্যায্যমূল্য পান সেটা নিশ্চিত করার জন্য খাদ্য মন্ত্রণালয় সবসময় সচেষ্ট ছিল। খাদ্য মজুদ সক্ষমতা বাড়াতে তিনটি সাইলোর নির্মাণকাজ শেষের পথে, ৫০ হাজার টন ধারণক্ষমতার একটি সাইলোর নির্মাণকাজ শুরু হয়েছে এবং চারটির টেন্ডার কার্যক্রম প্রক্রিয়াধীন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন