শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

দেশের খবর

ফেনী জেনারেল হাসপাতালে হচ্ছে নতুন অক্সিজেন প্লান্ট

বণিক বার্তা প্রতিনিধি, ফেনী

ফেনী জেনারেল হাসপাতালে করোনা রোগীদের নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ করতে যোগ হচ্ছে ছয় হাজার লিটারের লিকুইড অক্সিজেন প্লান্ট। আগামী সপ্তাহে প্লান্ট থেকে কভিড-১৯ রোগীদের সেবা দিতে প্রস্তুতি নিচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালটিতে সেন্ট্রাল সিলিন্ডার অক্সিজেন সেবা চালু থাকলেও রোগীর চাপ বাড়ায় তা দিয়ে চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না। অক্সিজেন প্লান্টটি চালু হলে আইসিইউ, সিসিইউসহ করোনায় আক্রান্ত উপসর্গে থাকা সব রোগীকে শয্যায় নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ শুরু করা যাবে বলে মনে করেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। ফলে সংকটাপন্ন করোনা রোগীদের রাজধানীতে নেয়ার তাগাদা কিছুটা কমবে।

ফেনী আশপাশের এলাকার স্বাস্থ্যসেবার ভরসাস্থল ২৫০ শয্যাবিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতাল। করোনা প্রাদুর্ভাবের শুরু থেকে হাসপাতালে ৩০ শয্যার ডেডিকেটেড ইউনিটে আক্রান্ত রোগীদের সাধ্যমতো সেবা দিয়ে আসছে কর্তৃপক্ষ। ফেনী ছাড়াও আশপাশের জেলা উপজেলা থেকে রোগী আসে ফেনী জেনারেল হাসপাতালে। যোগাযোগ সহজ হওয়ায় হাসপাতালে সবসময় শয্যার অতিরিক্ত রোগী থাকে।

জানা যায়, দেশে সংক্রমণ বেড়ে যাওয়ায় হাসপাতালে ৩০ শয্যার করোনা ডেডিকেটেড ইউনিট চালু করা হয়। শুরুর দিকে স্বল্পসংখ্যক চিকিৎসক নার্স নিয়ে চালু করা ইউনিটে রোগীর অতিরিক্ত চাপ এবং অক্সিজেন চাহিদা মেটাতে কর্তৃপক্ষ হিমশিম খায়। ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ইকবাল হোসেন ভূঞা জানান, চলতি মাসের শুরুর দিকে ট্যাংক স্থাপনসহ আনুষঙ্গিক কাজ শেষ করা হয়েছে। দু-একদিনের মধ্যেই প্লান্টটিতে লিকুইড অক্সিজেন রিফিল করা হবে। আশা করি আগামী সপ্তাহের মাঝামাঝি থেকে রোগীদের সেবা দেয়া যাবে। এটি নিয়মিত হলে হাসপাতালটিতে ২৫০ শয্যায় নিরবচ্ছিন্ন অক্সিজেন সেবা দেয়া যেতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন