শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

মেটাভার্স নির্মাণে নতুন টিম তৈরি করেছে ফেসবুক

বণিক বার্তা ডেস্ক

মেটাভার্স নিয়ে কাজ করার জন্য আলাদা টিম তৈরি করছে সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। সম্প্রতি ফেসবুককে অনলাইনে মেটাভার্সে রূপান্তরের ঘোষণা দিয়েছিলেন প্লাটফর্মটির প্রধান মার্ক জাকারবার্গ। খবর রয়টার্স।

মেটাভার্স এমন একটি ডিজিটাল দুনিয়া, যেখানে সাধারণ মানুষ একটি ভার্চুয়াল পরিবেশে বিভিন্ন ডিভাইসের মধ্যে চলাফেরা যোগাযোগ করতে পারবে। ফেসবুকে দেয়া এক পোস্টে গ্রুপটির এক শীর্ষ পর্যায়ের কর্মকর্তা অ্যান্ড্রু বসওয়ার্থ বলেন, দলটি ফেসবুকের ভার্চুয়াল রিয়েলিটি সংস্থার অংশ হিসেবে কাজ করবে।

গত সপ্তাহে এক সাক্ষাত্কারে মার্ক জাকারবার্গ বলেন, মেটাভার্সকে আপনি ইন্টারনেটের বাস্তব জগৎ হিসেবে মনে করতে পারেন। যেখানে আপনি শুধু কন্টেন্ট দেখার পরিবর্তে নিজেই সেখানে অংশ নিতে পারবেন।

ভার্চুয়াল রিয়েলিটি অগমেন্টেড রিয়েলিটিতে ভালো বিনিয়োগ করেছে বিশ্বের অন্যতম বৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম। এর অংশ হিসেবে প্রতিষ্ঠানটি অকুলার ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটের আধুনিকায়ন করেছে। সেই সঙ্গে তারা বর্তমানে অগমেন্টেড রিয়েলিটি গ্লাস রিস্টব্যান্ড প্রযুক্তি নিয়ে কাজ করছে।

খাতের উন্নয়নে ফেসবুক বেশকিছু ভার্চুয়াল রিয়েলিটি গেমিং স্টুডিও কিনে নিয়েছে। যার মধ্যে অন্যতম হচ্ছে বিগবক্স ভিআর। প্রতিষ্ঠানের প্রায় ১০ হাজার কর্মচারী ভার্চুয়াল রিয়েলিটিতে কাজ করেন। গত মার্চে তথ্য প্রকাশিত হয়।

গত সোমবার এক ফেসবুক পোস্টে জাকারবার্গ বলেন, আমি বিশ্বাস করি যে মেটাভার্সটি মোবাইল ইন্টারনেটের উত্তরসূরি হবে। সেই সঙ্গে প্লাটফর্মের পণ্য উৎপাদন ক্ষেত্র তৈরিতে গ্রুপ তৈরি করা আমাদের অনেকটাই সাহায্য করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন