গুগল ক্রোমের সুরক্ষা ব্যবস্থা আরো জোরদার

বণিক বার্তা ডেস্ক

ক্রোমের সুরক্ষা ব্যবস্থা আরো জোরদার করল সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। ক্রোম ৯২ নামে নতুন আপডেটের মাধ্যমে আরো সুরক্ষিতভাবে ইন্টারনেট ব্যবহার করবেন গ্রাহক। নতুন আপডেটে যুক্ত হয়েছে একাধিক নতুন ফিচার। ক্রোম ৯২ আপডেটে অ্যাড্রেস বারের বাম দিকে লক আইকনে ক্লিক করে সহজেই কোন ওয়েবসাইটে কী কী দেয়া হয়েছে তা দেখে নেয়া যাবে। আইকনে ট্যাপ করলেই পারমিশনস সেকশন ওপেন হবে। সেখানে কোন ওয়েবসাইটকে কোন কোন পারমিশন দেয়া হয় তা দেখানো হবে। সেখানে খুব সহজেই সেটিংস বদল করা যাবে।

তথ্য প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশেবলের এক প্রতিবেদনে বলা হয়, প্রথমে মোবাইল ট্যাবলেটে ফিচার এলেও পরে অন্যান্য প্লাটফর্মেও ফিচার মিলবে। এবার থেকে ক্রোম ব্রাউজারের অ্যাড্রেসবারে টাইপ করে অ্যাকশন পারফর্ম করা যাবে। সেখানে সেফটি চেক টাইপ করলে কম্পিউটারের সব পাসওয়ার্ড এক্সটেনশন স্ক্যান করবে ক্রোম। এছাড়া বিভিন্ন সুরক্ষা যাচাই করে নেয়ার জন্য একাধিক অ্যাকশন ব্যবহার করা যাবে।

নিরাপত্তা ব্যক্তিগত গোপনীয়তায় আরো উন্নতি নিয়ে আসতে ক্রোম ৯২ আপডেটে যুক্ত হয়েছে সাইট আইসোলেশন। ফিচারে সন্দেহজনক ওয়েবসাইটের হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, ওয়েবসাইটের সঙ্গেই এক্সটেনশনেও ফিচার কাজ করবে। এছাড়া ক্রোম ব্রাউজারের ইমেজ প্রসেসিং আরো ভালো হচ্ছে। এছাড়া গুগল জানিয়েছে, আগের থেকে দ্বিগুণ গতিতে ফিশিং অ্যাটাক ডিটেক্ট হবে।

এসব ফিচার ব্যবহারের জন্য আগের থেকে কম প্রসেসিং পাওয়ার ব্যবহার করবে ক্রোম। কম সিপিইউ ব্যবহারের জন্য ব্যাটারি ব্যাকআপ ভালো পাওয়া যাবে। এছাড়া আগের থেকে দ্রুত ফিশিং অ্যাটাক সম্পর্কে সতর্ক করার কারণে আপনার ইন্টারনেট ব্রাউজিং আরো সুরক্ষিত হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন