শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

ইউরোপকার অধিগ্রহণে ফক্সওয়াগনের প্রস্তাব

বণিক বার্তা ডেস্ক

ফরাসি কার রেন্টাল প্রতিষ্ঠান ইউরোপকার অধিগ্রহণের উদ্যোগ নিয়েছে জার্মান গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফক্সওয়াগন। সংস্থাটি এক সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে অধিগ্রহণ সম্পন্ন করার কথা রয়েছে। বর্তমানে ফরাসি কার রেন্টাল প্রতিষ্ঠানটির মোট সম্পদমূল্য ২৫০ কোটি ইউরো (৩০০ কোটি ডলার)

বিষয়টি রয়টার্সকে নিশ্চিত করেছে ইউরোপকার। প্রতিষ্ঠানটি জানায়, ইউরোপকারের প্রতি শেয়ারের বিপরীতে আনুমানিক দশমিক ৫০ ইউরো মূল্যে একটি আকর্ষণীয় প্রস্তাবের ব্যাপারে আলোচনা চলছে। এর আগে সংশ্লিষ্ট বিষয়ের সঙ্গে সম্পর্কিত এক সূত্র জানায়, ফক্সওয়াগন আলোচনাটি চালিয়ে যাচ্ছে এবং চুক্তির ব্যাপারে একটি সম্মানজনক অবস্থায় রয়েছে।

এর আগে জুনে ইউরোপকারের প্রতি শেয়ারের বিপরীতে দশমিক ৪৪ ইউরো মূল্য পরিশোধের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল প্রতিষ্ঠানটির ঝুঁকি মোকাবেলা তহবিলের মালিকরা। ফক্সওয়াগন ডাচ পরিবহন খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠান পন হোল্ডিংস প্রস্তাব পেশ করেছিল। ইউরোপকার জানায়, এবারো আগের বিনিয়োগকারীরাই নতুন প্রস্তাব নিয়ে আলোচনা করছেন।

ইউরোপকার জানায়, আলোচনা সফল হবেই ব্যাপারে কোনো নিশ্চয়তা নেই। তবে যদি কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয় তাহলে তাত্ক্ষণিকভাবে তা বাজারে প্রকাশ করা হবে। প্রতিষ্ঠান দুটির সঙ্গে সংশ্লিষ্ট দুই সূত্র জানায়, আলোচনা এগিয়ে এলে এবং মূলনীতিতে দুই পক্ষ একমত হলে বুধবারই ব্যাপারে কোনো ঘোষণা আসতে পারে।

সংস্থাটি জানায়, যদি চুক্তিটির ব্যাপারে কোনো গ্রহণযোগ্য দ্বার উন্মুক্ত হয় তাহলে প্রস্তাবিত দাম বহাল বা বর্তমান প্রস্তাবিত দামের চেয়ে আরো বেশি দাম নির্ধারিত হতে পারে। এর মধ্যে এক সূত্র জানায়, বুধবার কোম্পানি দুটির বোর্ড সদস্যরা আলাদাভাবে একটি বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন