শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

কেনিয়ায় বিনিয়োগ করছে যুক্তরাজ্য

বণিক বার্তা ডেস্ক

আফ্রিকার দেশ কেনিয়ায় ১৮ কোটি ৪০ লাখ ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। দেশটির চারটি বড় প্রকল্পে বিনিয়োগ করা হবে। দেশের খাদ্যনিরাপত্তা, সাশ্রয়ী আবাসন, উৎপাদন সুলভ স্বাস্থ্যসেবা খাতে চার বড় প্রকল্পের কথা ভেবেছেন কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনইয়াট্টা।

আনাদোলু এজেন্সির একটি প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের ফরেন সেক্রেটারি ডমিনিক রাব কেনিয়ার চারটি প্রকল্পে বিনিয়োগের ঘোষণা দেন। তিনি জানান, দেশটিতে সরকারি বেসরকারি বিনিয়োগ করা হবে। এর মধ্যে সরকারি বিনিয়োগ হবে লাখ ৭৯ হাজার ডলার। বেসরকারি বিনিয়োগ হবে লাখ ২২ হাজার ডলার। কেনিয়ায় ১০ হাজার সাশ্রয়ী পরিবেশবান্ধব বাড়ি তৈরির জন্য বেসরকারি বিনিয়োগ করা হবে।

ডমিনিক রাব বলেন, জ্বালানি পানির ব্যবস্থাসম্পন্ন বিশেষভাবে তৈরি বাড়িগুলো হবে স্বল্প মধ্যম আয়ের মানুষের জন্য। ২০২২ সালের মধ্যে সাধারণ মানুষের জন্য পাঁচ লাখ সাশ্রয়ী বাড়ি তৈরির যে সরকারি পরিকল্পনা সেটিতেও সহায়তা করবে এটি।

এসব বিনিয়োগের বিষয়ে যুক্তরাজ্যের ন্যাশনাল ট্রেজারি প্রাইভেট সেক্টর ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট গ্রুপের সঙ্গে কেনিয়া সরকারের সমঝোতা স্মারক সই হয়েছে। সময় কেনইয়াট্টা বলেন, ফরেন কমনওয়েলথ ডেভেলপমেন্ট অফিসের (এফসিডিও) সঙ্গে আরো গভীর সম্পর্ক তৈরি করবে কেনিয়া। তিনি বলেন, বিনিয়োগের মাধ্যমে তার দেশে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ প্রকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর মাধ্যমে কেনিয়ার অবকাঠামোগত উন্নয়নের কথাও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে কেনিয়ার প্রেসিডেন্ট ছাড়াও ট্রেজারি সেক্রেটারি উকুর ইয়াট্টানি, বৈদেশিক সম্পর্কবিষয়ক সেক্রেটারি রেচেল ওমামো পূর্ব আফ্রিকান কমিউনিটি আঞ্চলিক উন্নয়ন সংস্থার প্রতিনিধি মোহাম্মদ আদেন উপস্থিত ছিলেন।

তিনদিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাজ্যে গেছেন কেনিয়ার প্রেসিডেন্ট। সেখানে বিশ্ব শিক্ষা সম্মেলনের কো-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। সম্মেলনের লক্ষ্য হলো উন্নয়নশীল বিশ্বের দেশগুলোর শিশুদের জন্য আগামী পাঁচ বছরের মধ্যে ৫০০ কোটি ডলারের তহবিল সংগ্রহ করা। সফরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যদের সঙ্গেও দেখা করেছেন কেনইয়াট্টা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন