শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

টকিজ

রঙ দে বাসন্তি ছেড়ে বন্ড হয়েছিলেন ক্রেইগ

ফিচার ডেস্ক

বলিউডের পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহরা সম্প্রতি তার আত্মজীবনী প্রকাশ করেছেন। দ্য স্ট্রেঞ্জার ইন দ্য মিরর শিরোনামের আত্মজীবনী প্রকাশিত হয়েছে ২৭ জুলাই। নিজের জীবনের নানা অভিজ্ঞতা রাকেশ তার বইতে তুলে ধরেছেন। তার সঙ্গে সহলেখক হিসেবে ছিলেন রিটা রামামূর্তি গুপ্ত। বইটি প্রকাশের পরই এতে থাকা নানা কৌতূহলোদ্দীপক ঘটনা বলিউড নিয়ে আগ্রহীদের দৃষ্টি কেড়েছে।

দ্য স্ট্রেঞ্জার ইন দ্য মিরর গ্রন্থে রাকেশ ওমপ্রকাশ মেহরা জানিয়েছেন, তিনি তার অলোচিত ছবি রঙ দে বাসন্তিতে নিতে চেয়েছিলেন জেমস বন্ড খ্যাত অন্তর্জাতিক তারকা ড্যানিয়েল ক্রেগকে। ছবির জেমস ম্যাককিনলে চরিত্রটির জন্য রাকেশ প্রস্তাব দিয়েছিলেন ড্যানিয়েল ক্রেইগকে এবং এজন্য ক্রেইগ অডিশনও দিয়েছিলেন। কিন্তু একই সময় ক্রেইগের কাছে জেমস বন্ড চরিত্রটির জন্যও প্রস্তাব আসে। তাই তিনি রাকেশের কাছে কিছুটা সময় চেয়েছিলেন। এরপর ক্রেইগ জেমস বন্ড ফ্র্যাঞ্চাইজিতে যুক্ত হয়ে যাওয়ায় হিন্দি ছবি তার আর করা হয়ে ওঠেনি।

তার আত্মজীবনীতে রাকেশ মেহরা স্মরণ করেছেন রঙ দে বাসন্তি ছবিতে সু এবং জেমস ম্যাককিনলের চরিত্র দুটিতে অ্যালিস প্যাটেন স্টিভেন ম্যাককিনটশের অন্তর্ভুক্তিতে ভূমিকা রেখেছিলেন প্রযোজক ডেভিড রেইড অ্যাডাম বোলিং। মেহরা তার বইয়ে লিখেছেন, আমার স্পষ্ট মনে আছে তরুণ জেলার জেমস ম্যাককিনলের চরিত্রের জন্য কে অডিশন দিয়েছিলেন। তিনি আর কেউ নন, তিনি জেমস বন্ড ড্যানিয়েল ক্রেইগ। তিনি আরো লিখেছেন, ড্যানিয়েল ক্রেইগ ছিলেন আমার প্রথম পছন্দ। কিন্তু তিনি আমার কাছে কিছুটা সময় চেয়েছিলেন, কারণ তখন তার জেমস বন্ড হওয়া নিয়ে কথা চলছিল। বাকিটা তো ইতিহাস।

উল্লেখ্য, আমির খান, কুনাল কাপুর, মাধবন, সোহা আলি খান, শারমান জোশি অভিনীত রঙ দে বাসন্তি ছবিটি মুক্তি পায় ২০০৬ সালে। একই বছর ক্যাসিনো রয়ালের মাধ্যমে জেমস বন্ড হিসেবে অভিষেক হয় ড্যানিয়েল ক্রেইগের। 

 

সূত্র: বলিউড হাঙ্গামা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন