শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

দেশের খবর

সিলেটে খেলার মাঠের নাম পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটের গোলাপগঞ্জ উপজেলার শত বছরের প্রাচীন খেলার মাঠ বাঘা হাতালী। সম্প্রতি মাঠের নাম বদলে ব্যক্তির নামে নামকরণের অভিযোগ পাওয়া গেছে। ঐতিহ্যবাহী একটি খেলার মাঠের নাম বদলে ফেলার খবরে ক্ষোভ প্রকাশ করেছে এলাকাবাসী। এমন প্রচেষ্টাকে নাম ডাকাতি আখ্যা দিয়ে এর প্রতিবাদে আন্দোলনে নেমেছে তারা।

আন্দোলনের অংশ হিসেবে গতকাল মাথায় লাল নিশান পরে ওই মাঠের সামনে বিক্ষোভ করে এলাকাবাসী। এর আগে গত শনিবার একই দাবিতে মানববন্ধন করা হয়। বাঁচাও হাতালী মাঠ হাতালী সংরক্ষণ কমিটি বাঘা ব্যানারে এসব কর্মসূচি পালন করা হয়।

আন্দোলনকারীরা বলেন, সিলেট জেলা প্রশাসকের নিয়ন্ত্রণাধীন বাঘা হাতালী খেলার মাঠটি চলমান জরিপে শিল্পপতি গোলাম রব্বানী চৌধুরী তার বাবার নামে গোলাম মোস্তফা চৌধুরী খেলার মাঠ হিসেবে নামকরণ করিয়ে নেন। ভূমি জরিপ কর্মকর্তাদের সঙ্গে অবৈধ যোগা সাজশে মাঠটির নাম পরিবর্তন করা হয়।

ঘটনা জানাজানি হলে বাঘা এলাকার মানুষ আন্দোলনে নামে। দশমিক ৬০ একর ভূমির হাতালী মাঠ সংরক্ষণে এবং সরকারের পক্ষে সিলেট জেলা প্রশাসকের অধীনে রাখতে এলাকাবাসীর পক্ষ থেকে দাবি জানানো হয়।

বিক্ষোভ কর্মসূচিতে এলাকাবাসীর পক্ষে আব্দুল আলিম শাহ বলেন, ভূমি জরিপের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা অবৈধভাবে মাঠটির নাম পাল্টে দিয়েছেন। বাঘা ইউনিয়নের আপামর জনসাধারণ মাঠ রক্ষায় সর্বাত্মক আন্দোলনে নেমেছে। তিনি বলেন, মাঠের নাম কারো নামে হতে পারে না। এটি হাতালী মাঠ নামেই শত বছর থেকে স্বীকৃত। ব্যাপারে গোলাপগঞ্জ উপজেলা সহকারী (ভূমি) কর্মকর্তা আবিদা সুলতানা বলেন, গোলাপগঞ্জ উপজেলায় আমি নতুন এসেছি। এজন্য বিষয়টি আমার জানা নেই। এখন যেহেতু আমি জেনেছি, বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে কথা বলব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন