ওয়েবিনারে ওবায়দুল কাদের

জয়ের হাত ধরেই চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আশা প্রকাশ করে বলেছেন, উন্নয়ন অর্জনের স্থপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতায় আসন্ন চতুর্থ শিল্প বিপ্লবে সজীব ওয়াজেদ জয়ের হাত ধরেই বিশ্বকে নেতৃত্ব দেবে বাংলাদেশ।

গতকাল সকালে আওয়ামী লীগের বিজ্ঞান প্রযুক্তিবিষয়ক উপকমিটির উদ্যোগে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে অগ্রসরমাণ ডিজিটাল প্রযুক্তি: পথিকৃৎ মুজিব হতে সজীব শীর্ষক ওয়েবিনারে ভার্চুয়ালি যুক্ত হয়ে আশা প্রকাশ করেন।

সততা, নিষ্ঠা দক্ষতার সঙ্গে সজীব ওয়াজেদ জয় বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের কাজ এগিয়ে নিচ্ছেন জানিয়ে কাদের বলেন, মহামারী করোনায় যখন থমকে গেছে বিশ্ব তখন একের পর এক লকডাউনে স্থবির সরকারি সেবা আর ব্যবসা-বাণিজ্য। এখন আমরা বুঝেছি, ডিজিটাল বাংলাদেশ মানে কী? করোনাকালে শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা-বাণিজ্যসহ প্রতিটি খাতে তথ্যপ্রযুক্তির জাদুকরী স্পষ্ট অনুভব করেছে বাংলাদেশ।

জয়কে এক নির্মোহ, নিবেদিত প্রাণ, দেশপ্রেমিক এবং স্বপ্নবান বিজ্ঞানী বলে অভিহিত করে তিনি বলেন, যাকে নিয়ে আমরা প্রতিনিয়ত গর্ববোধ করি, আর আইসিটি খাতের পরিবর্তনের নীরব স্থপতি সজীব ওয়াজেব জয়। ২০০৮ সালে নির্বাচনের ম্যানিফেস্টোতে যখন ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন ঘোষণা করা হয়েছিল তখন মানুষ নিয়ে নানা ব্যঙ্গ করেছে, জনগণ ব্যঙ্গ করে বলত, ডিজিটাল বাংলাদেশ আবার কী? আজ মাত্র এক যুগের ব্যবধানে দেশের মানুষকে বোঝাতে হয় না, মানুষ উল্টো বুঝিয়ে দিচ্ছে ডিজিটাল বাংলাদেশ মানে কী? প্রযুক্তির বদলে যাওয়া হাওয়া যে জাতি ধরতে পেরেছে তারাই এগিয়েছে টেকসই উন্নয়নের গতিময় পথনকশা ধরে, আর এখানেই দক্ষতার প্রমাণ দিয়েছেন ভবিষ্যৎ বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা সজীব ওয়াজেদ জয়, যিনি ডিজিটাল বিশ্বে বাংলাদেশকে প্রতিষ্ঠা করেছেন রোয়ারিং টাইগার হিসেবে।

বিজ্ঞান প্রযুক্তিবিষয়ক উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক . হোসেন মনসুরের সভাপতিত্বে ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের বিজ্ঞান প্রযুক্তিবিষয়ক সম্পাদক এবং উপকমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. আবদুস সবুর। অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . প্রকৌশলী হাবিবুর রহমান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক . প্রকৌশলী আব্দুল জব্বার খান এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . প্রকৌশলী মুনাজ আহমেদ নূর।

ওয়েবিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক . প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপকমিটির সদস্য প্রকৌশলী মো. রনক আহসান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন