শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খেলা

অলিম্পিক সুইমিং

পিটির ইতিহাস, লেডেকির হার

ক্রীড়া ডেস্ক

টোকিও অলিম্পিকের সুইমিংয়ে আজ ছেলেদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে স্বর্ণ জিতে ইতিহাস গড়লেন ব্রিটেনের অ্যাডাম পিটি। প্রথম ব্রিটিশ সাঁতারু হিসেবে অলিম্পিকে কোনো শিরোপা ধরে রাখলেন তিনি। ২০১৬ সালের রিও অলিম্পিকেও তিনি একই ইভেন্টে স্বর্ণ জিতেছিলেন। পিটির দিনে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে হেরেছেন যুক্তরাষ্ট্রের কেটি লেডেকি।  

গতকাল সেমিফাইনালে অষ্টম দ্রুততম টাইমিংয়ের রেকর্ড গড়া পিটি আজ ফাইনালেও ছিলেন অনবদ্য। বিশ^ রেকর্ডধারী পিটির কল্যাণে টোকিও অলিম্পিকে প্রথম স্বর্ণ জিতে নেয় ব্রিটেন। টোকিও একুয়াটিকস সেন্টারে শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য করে তিনি ৫৭.৩৭ সেকেন্ড টাইমিংয়ে স্বর্ণ জয় করেন। এটা ইতিহাসের পঞ্চম দ্রুততম টাইমিং। 

জয় শেষে পিটি বলেন, এটা আমার কাছে অনেক কিছু। গোটা বছরে কে সেরা সেটি ইস্যু নয়, নির্দিষ্ট দিনে কে সেরা তা-ই গুরুত্বপূর্ণ। যে খাপ খাইয়ে নিতে পারে আর যে আরো জিততে চায় সাফল্য তার কাছেই ধরা দেয়। আমি আমার পরিবার, আমার সঙ্গীনি আর পুত্রকে ধন্যবাদ জানাই। এ জয় আমার একার নয়, এটা ব্রিটিশ টিম, আমার পরিবার ও বন্ধুদের।

এদিন আমেরিকান সুপারস্টার কেটি লেডেকির শ্রেষ্ঠত্বের অবসান ঘটিয়ে মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলের মুকুট জিতেছেন অস্ট্রেলিয়ার আরিয়ার্নে টিটমাস। ৩ মিনিট ৫৬.৬৯ সেকেন্ড সময় নেন তিনি, যা ইতিহাসের দ্বিতীয় দ্রুততম। রিও অলিম্পিক চ্যাম্পিয়ন ও বিশ^রেকর্ডধারী লেডেকি সময় নেন ৩ মিনিট ৫৭ দশমিক ৩৬ সেকেন্ড। 

অর্ধেক পথ শেষে ০.৬৬ সেকেন্ড এগিয়ে ছিলেন লেডেকি। যদিও টিটমাস পরে ব্যবধান ঘুচিয়ে নিতে সমর্থ হন। পরাজয় স্বীকার করে লেডেকি বলেন, আমি সর্বস্ব নিংড়ে লড়াই করেছি। কিন্তু সে খুবই বুদ্ধিদীপ্তভাবে সাতরে জিতেছে। 

অলিম্পিক ক্যারিয়ারে এই প্রথম কোনো একক ইভেন্টে পরাজিত হলেন লেডেকি। ফ্রিস্টাইল সুইমিংয়ের এই কিংবদন্তিকে হারিয়ে আপ্লুত ‘দ্য টার্মিনেটর’ খ্যাত টিটমাস। তিনি বলেন, এটা পরাবাস্তব লাগছে। এটা হতে পারে যেকোনো কারোই স্পোর্টিং ক্যারিয়ারে সর্বোচ্চ অর্জন। কাজেই আমার আনন্দ বাধভাঙা। 

৪ মিনিট ১.০৮ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন চীনের লি বিনজিয়ে। 

এদিকে মেয়েদের ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে ৫৫.৫৯ সেকেন্ড টাইমিং করে স্বর্ণ জিতেছেন কানাডার মার্গারেট ম্যাকনেইল। টোকিওতে এটাই কানাডার প্রথম স্বর্ণ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন