শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খেলা

১৩ বছর বয়সে অলিম্পিক পদক!

ক্রীড়া ডেস্ক

টোকিও অলিম্পিকে আজ তৃতীয় দিনের সবচেয়ে বড় চমক  জাপানের কিশোরী মোমিজি নিশিয়া। মাত্র ১৩ বছর বয়সে তার নামের পাশে অলিম্পিক স্বর্ণ পদক! আরিয়াক পার্কে অলিম্পিকের নতুন খেলা স্কেটবোর্ডিংয়ে মেয়েদের স্ট্রিট ফাইনালে ১৫.২৬ পয়েন্ট নিয়ে সেরা হন মোমিজি নিশিয়া। অবশ্য ১৩ বছর বয়সে অলিম্পিক পদক জিতেও রেকর্ড হয়নি নিশিয়ার, তার চেয়েও কম বয়সে অলিম্পিক স্বর্ণ জয়ের ইতিহাস রয়েছে! 

চমকে ভরা এই ইভেন্টে ১৪.৬৪ পয়েন্ট নিয়ে রৌপ্যপদক জিতেছেন ব্রাজিলের রাইসা লিয়াল, তার বয়সও ১৩ বছর। লিয়াল ব্রাজিলের সর্বকনিষ্ট অলিম্পিয়ান ও পদকজয়ী। আর ব্রোঞ্জ জেতা জাপানের ফুনা নাকাইয়ামার বয়স ১৬ বছর।

১৯৩৬ সালের বার্লিন অলিম্পিকে মাত্র ১৩ বছর ২৬৭ দিন বয়সে স্প্রিংবোর্ডের স্বর্ণ জিতেছিলেন জার্মানির মারজোরি গেসট্রিং। তার চেয়ে ৬৩ দিন বেশি বয়সে টোকিওতে স্কেটবোর্ডিংয়ে স্বর্ণপদক জিতলেন নিশিয়া। অবশ্য ১৩ বছর ২০৩ দিন বয়সী লিয়াল জিতলে এটা নতুন অলিম্পিক রেকর্ড হতো। যদিও গেসট্রিংয়ের রেকর্ডটা অলিম্পিকে অক্ষুন্নই থাকছে। 

বয়সের রেকর্ড গড়তে না পারলেও অন্য একটি ইতিহাস ঠিকই গড়েছেন নিশিয়া। স্কেটবোর্ডিয়ের নারী ইভেন্টের প্রথম আর সব মিলে দ্বিতীয় স্কেটবোর্ডার হিসেবে অলিম্পিক স্বর্ণজয়ী তিনিই। আবার তিনজনের গড় বয়সও অলিম্পিক রেকর্ড। তিনজনের গড় বয়স ১৪ বছর ১৯১ দিন। অলিম্পিক গেমসের ইতিহাসে একক ইভেন্টে তিনজনের গড় বয়স এত কম কখনই ছিল না। 

এদিকে ৪ আগস্ট স্কেটবোর্ডিংয়ে প্রতিদ্বন্দ্বিতায় নামলেই ব্রিটেনের সর্বকনিষ্ট অলিম্পিয়ানের রেকর্ড গড়বেন স্কাই ব্রাউন, ওইদিন তার বয়স হবে ১৩ বছর ২৮ দিন। একই ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবেন জাপানের ১২ বছর ৩৪৩ দিন বয়সী কোকোনা হিরাকি।  

নিশিয়ার আগে রোববার স্কেটবোর্ডিংয়ের স্ট্রিট ইভেন্টে পুরুষ বিভাগে স্বর্ণ জিতে ইতিহাস গড়েন জাপানের ইউতো হরিহোমে। তিনিই এ খেলার প্রথম স্বর্ণজয়ী। দুজনের সাফল্যে টোকিও অলিম্পিকে নতুন যুক্ত এই খেলাটিতে জাপানি আধিপত্য বজায় থাকল। 

এবারের অলিম্পিক নতুন হিসেবে পাঁচটি খেলা অন্তর্ভুক্ত করেছে ইন্টারন্যাশনাল অলিম্পিক গেমসে, যার অন্যতম স্কেটবোর্ডিং। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন