ফেসবুকের বিকল্প হবে নিজস্ব প্লাটফর্ম ‘যোগাযোগ’

নিজস্ব প্রতিবেদক

দেশকে আত্মনির্ভরশীল করার লক্ষ্যে আইসিটি বিভাগের উদ্যোগে ফেসবুকের বিকল্প নিজস্ব সোস্যাল মিডিয়া প্লাটফর্ম যোগাযোগ তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে দেশের উদ্যোক্তারা তথ্য, উপাত্ত এবং যোগাযোগের জন্য নিজেদের মধ্যে একটি নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস গ্রুপ তৈরি করতে পারবেন। উদ্যোক্তাদের বিদেশনির্ভর হতে হবে না।

তথ্য যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গতকাল উইমেন -কমার্স (উই) আয়োজিত অন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাস সিরিজ -এর উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন।

পলক বলেন, আইসিটি বিভাগের উদ্যোগে এরই মধ্যে জুম অনলাইনের বিকল্প বৈঠক অনলাইন প্লাটফর্ম এবং করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা অ্যাপস তৈরি করা হয়েছে। নিজস্ব কমিউনিকেশনের জন্য হোয়াটসঅ্যাপের অল্টারনেটিভ হিসেবে আলাপন নামেরও একটি প্লাটফর্ম তৈরি করা হচ্ছে।

তিনি স্ট্রিমিং প্লাটফর্মসহ নিজেদের উদ্যোগে বিভিন্ন ডিজিটাল প্লাটফর্ম তৈরির কার্যক্রমের বিষয়ে বিস্তারিত তুলে ধরে বলেন, উইমেন -কমার্স এই প্লাটফর্ম ব্যবহার করে উপকৃত হবে।

প্রতিমন্ত্রী ২০১৮ সালে ডিজিটাল -কমার্স পলিসি করা হয়েছে উল্লেখ করে বলেন, দেশের লাখ লাখ উদ্যোক্তা তৈরি করতে তরুণ যুবকদের যেকোনো নতুন নতুন উদ্ভাবনে সরকার নীতিগতসহ বিভিন্ন সহায়তা প্রদান করছে। আমাদের লক্ষ্য, ২০২১ সালের মধ্যে আইসিটি সেক্টরে ২০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা। এর মধ্যে সফলতার সঙ্গে ১৫ লক্ষাধিক কর্মসংস্থান সৃষ্টি করা হয়েছে। -কমার্স, হার্ডওয়্যার, সফটওয়্যার, বিপিও সেক্টর মিলে ২০২১ সালের মধ্যে ২০ লক্ষাধিক কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে। এছাড়া ২০২৫ সালের মধ্যে বিলিয়ন মার্কিন ডলার রফতানি আয় করা সম্ভব হবে।

প্রতিমন্ত্রী বলেন, উদ্যোক্তা হওয়ার প্রথম চ্যালেঞ্জ ঝুঁকি নেয়ার সাহস থাকা। তিনি সততা, নিষ্ঠা স্বচ্ছতার সঙ্গে উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে নারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আইসিটি অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ জাহেদি, সিল্ক গ্লোবালের সিইও এবং উইয়ের বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু, উইয়ের প্রতিষ্ঠাতা সভাপতি নাসিমা আক্তার নিশা, অ্যাডভাইজার কবির সাকিব।

পরে প্রতিমন্ত্রীর মাস্টারক্লাস সিরিজ--এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন