শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

শেয়ারবাজার

অর্ধবার্ষিকে আইডিএলসির আয় বেড়েছে ৬৫ শতাংশের বেশি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড চলতি ২০২১ হিসাব বছরের অর্ধবার্ষিকের (জানুয়ারি-জুন) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত পরিচালন আয় আগের বছরের তুলনায় ৬৫ শতাংশের বেশি বেড়েছে। একই সঙ্গে আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে ৫৫ শতাংশের বেশি। কোম্পানিটির আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তথ্য পাওয়া যায়।

কোম্পানিটির আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের অর্ধবার্ষিকে কোম্পানিটির সমন্বিত পরিচালন আয় হয়েছে ৩৮৪ কোটি ৩৮ লাখ ৮৫ হাজার ৮২২ টাকা, যা আগের বছর একই সময় ছিল ২৩২ কোটি ৭৯ লাখ ৬১ হাজার ৩২১ টাকা। সে হিসাবে চলতি হিসাব বছরের অর্ধবার্ষিকে কোম্পানিটির পরিচালন আয় আগের বছরের তুলনায় বেড়েছে ১৫১ কোটি ৫৯ লাখ ২৪ হাজার ৫০১ টাকা বা ৬৫ দশমিক ১১ শতাংশ। এদিকে আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১০৩ কোটি ৫১ লাখ ১৮ হাজার ৬৭৫ টাকা, যা আগের বছর একই সময় ছিল ৬৬ কোটি ৬১ লাখ ১৭ হাজার ৭০৭ টাকা। সে হিসাবে আলোচ্য সময়ে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৩৬ কোটি ৯০ লাখ ৯৬৮ টাকা বা ৫৫ দশমিক ৩৯ শতাংশ। অর্ধবার্ষিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা ৪২ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৯৪ পয়সা।

অন্যদিকে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) কোম্পানিটির সমন্বিত পরিচালন আয় হয়েছে ১৬৬ কোটি ৮৪ লাখ ৩০ হাজার ৬৯ টাকা, যা আগের বছর একই সময় ছিল ১১৫ কোটি ৮৭ লাখ ৫৪ হাজার ৩০৪ টাকা। সে হিসাবে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির পরিচালন আয় আগের বছরের তুলনায় বেড়েছে ৫০ কোটি ৯৬ লাখ ৭৫ হাজার ৭৬৫ টাকা বা ৪৩ দশমিক ৯৮ শতাংশ। এদিকে আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৫৬ কোটি ৩৯ লাখ ৬১ হাজার ৪১১ টাকা, যা আগের বছর একই সময় ছিল ৩৭ কোটি ৩৪ লাখ ৮৬ হাজার ৯২৮ টাকা। সে হিসাবে আলোচ্য সময়ে কোম্পানিটির মুনাফা বেড়েছে ১৯ কোটি লাখ ৭৪ হাজার ৪৮৩ টাকা বা ৫০ দশমিক ৯৯ শতাংশ। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৬১ পয়সা, যা আগের বছর একই সময় ছিল টাকা ৬৮ পয়সা।

৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৯ টাকা ৫২ পয়সা।

কোম্পানিটির সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২১ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা ২৫ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৭৮ পয়সা। ৩১ মার্চ ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৯ টাকা ৫০ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছিল আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের পরিচালনা পর্ষদ। তবে কোম্পানিটির ৩৬তম এজিএমে শেয়ারহোল্ডাররা এর পরিবর্তে ১৫ শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ অনুমোদন করে। ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের জন্য কেন্দ্রীয় ব্যাংকের জারীকৃত লভ্যাংশ নীতি-সংক্রান্ত সার্কুলার অনুসারে সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানায় কোম্পানিটি।

কোম্পানিটি ২০১৯ ২০১৮ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ করে নগদ লভ্যাংশ প্রদান করে। ২০১৭ ২০১৬ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ করে নগদ লভ্যাংশ দেয়। 

কোম্পানিটির অনুমোদিত মূলধন হচ্ছে হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩৯৫ কোটি ৯০ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে হাজার কোটি ৮৮ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৩৯ কোটি ৫৯ লাখ হাজার ৩১৯টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৫৬ দশমিক ৬৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২২ দশমিক ৪৫ শতাংশ, বিদেশীদের কাছে ১১ দশমিক ৮৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে দশমিক শতাংশ রয়েছে।  

ডিএসইতে সোমবার কোম্পানিটির শেয়ার সর্বশেষ ৬১ টাকা ৭০ পয়সায় লেনদেন হয়েছে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪১ টাকা ৯০ পয়সা ৮৮ টাকা ৬০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন