শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

শেয়ারবাজার

সীমিত পরিসরে লেনদেন

পাঁচদিন পর খুলছে পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক

ঈদুল আজহা উপলক্ষে তিনদিন সাপ্তাহিক দুদিনসহ মোট পাঁচদিন বন্ধ থাকার পর লকডাউনের মধ্যেই আজ থেকে সীমিত পরিসরে খুলছে দেশের পুঁজিবাজার। আজ থেকে পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত পুঁজিবাজারে ঘণ্টা লেনদেন হবে।

তথ্যমতে, ২৩ জুলাই থেকে সরকারের জারি করা বিধিনিষেধ বা লকডাউনের কারণে ব্যাংক লেনদেনের সময় কমিয়ে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এজন্য লকডাউনে পুঁজিবাজারে লেনদেনের সময়সূচি সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। সময়ে প্রি-ওপেনিং সেশন হবে সকাল ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা পর্যন্ত পোস্ট-ক্লোজিং সেশন হবে বেলা ১টা থেকে ১টা ১৫ মিনিট পর্যন্ত।

প্রসঙ্গতঈদুল আজহা উপলক্ষে সরকারি সাধারণ ছুটি ছিল তিনদিন২০ থেকে ২২ জুলাই পর্যন্ত। একই সঙ্গে ২৩  ২৪ জুলাই যথাক্রমে শুক্র শনিবার হওয়ার কারণে সাপ্তাহিক ছুটি ছিল। তাই ২০-২৪ জুলাই পর্যন্ত পাঁচদিন দেশের পুঁজিবাজার বন্ধ ছিল।

এর আগে ১৫, ১৮ ১৯ জুলাই ব্যাংকিং লেনদেন সময় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত করায় পুঁজিবাজারের লেনদেন সকাল ১০টা থেকে বেলা ২টা ৩০ মিনিট পর্যন্ত করা হয়। সময়ে প্রি-ওপেনিং সেশন হয় সকাল ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা পর্যন্ত পোস্ট-ক্লোজিং সেশন হয় বেলা ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিট পর্যন্ত।

অন্যদিকে ঈদুল আজহার ছুটির আগে শেষ কার্যদিবস ১৯ জুলাই সূচকে ঊর্ধ্বমুখিতা পরিলক্ষিত হয়েছে দেশের পুুঁজিবাজারে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় দশমিক ৬৩ শতাংশ বেড়ে হাজার ৪০৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সূচক বাড়লেও এদিন ডিএসইতে লেনদেন কমেছে ২৯ দশমিক ৪৮ শতাংশ।

এর আগে জুলাই থেকে বিধিনিষেধকে কেন্দ্র করে ৩০ জুন জারীকৃত কমিশনের নির্দেশনায় বলা হয়, পুঁজিবাজার একটি সংবেদনশীল আর্থিক বাজার এবং এর লেনদেনের সঙ্গে বিনিয়োগকারীদের আর্থিক লেনদেনের বিষয়টি জড়িত। তাই সরকার ঘোষিত কার্যাবলি চলাচলে বিধিনিষেধ আরোপকালে বিএসইসি সীমিত আকারে পুঁজিবাজার-সংশ্লিষ্ট কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে, যা জুলাই থেকে সরকারি সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কার্যকর থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন