ফেসবুককে অনলাইন মেটাভার্সে রূপান্তর করবেন জাকারবার্গ

বণিক বার্তা ডেস্ক

আগামী পাঁচ বছরে ফেসবুককে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে মেটাভার্স কোম্পানিতে রূপান্তরের উদ্যোগ গ্রহণ করেছেন প্রতিষ্ঠানটির প্রধান মার্ক জাকারবার্গ। খবর বিবিসি।

মেটাভার্স হচ্ছে একটি অনলাইন জগৎ, যেখানে সাধারণ মানুষ ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ব্যবহারের মাধ্যমে গেম খেলতে পারবেন, কাজ করতে পারবেন এবং একে অন্যের সঙ্গে যোগাযোগও করতে পারবেন।

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এটিকে মূর্ত ইন্টারনেট ব্যবহারের একটি উদাহরণ হিসেবে আখ্যা দিয়েছেন। যেখানে ব্যবহারকারীরা শুধু দেখার পরিবর্তে নিজেরাই কন্টেন্টের পরিবেশে অবস্থান করবেন।

এক সাক্ষাত্কারে তিনি বলেন, ছোট আকৃতির উজ্জ্বল আয়তক্ষেত্রের মধ্যেই যেন মানুষ আটকে না থাকে সেটিই প্রধান বিষয়। মোবাইল ফোনের ওপর নির্ভরতার বিষয়ে তিনি বলেন, মানুষের মধ্যে পারস্পরিক যোগাযোগের ক্ষেত্রে এটি কোনো ভালো পদ্ধতি নয়।

জাকারবার্গ বলেন, বর্তমান সময়ে আমরা যেসব সভা-সেমিনারে অংশ নিয়ে থাকি, সেখানে আমরা স্ক্রিনে গ্রিডের মধ্যে থাকা মুখের দিকে তাকিয়ে কথা বলি। আমরা যেভাবে সবকিছু প্রক্রিয়াজাত করে থাকি, পদ্ধতি তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

মেটাভার্সের জাকারবার্গের দেয়া একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে ব্যবহারকারীরা ভার্চুয়ালি থ্রিডি কনসার্টে অংশ নিতে পারবেন। যেখানে আগে শুধু মোবাইল ফোনের স্ক্রিনে দেখা যেত।

তিনি বলেন, এর মাধ্যমে আপনি কনসার্টে থাকা অন্যদের উপস্থিতি অনুভব করতে পারবেন। এছাড়াও নাচ, শারীরিক কসরত ব্যয়ামের পাশাপাশি আপনি অনেক অভিজ্ঞতা অর্জন করতে পারবেন যেটা সাধারণ টুডি অ্যাপস কিংবা ওয়েবসাইটে করা সম্ভব হয়ে ওঠে না।

এছাড়াও ফেসবুক ইনফিনিট অফিস নিয়েও কাজ করছে। যেখানে ব্যবহারকারীরা ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট বা ডিভাইস ব্যবহারের মাধ্যমে তাদের পছন্দের কর্মক্ষেত্র পরিবেশ তৈরি করে নিতে পারবে।

জাকারবার্গ বলেন, ভবিষ্যতে ফোনের দুই প্রান্ত থেকে মিটিং করার পরিবর্তে আমি হলোগ্রামের মাধ্যমে আমার সোফায় কিংবা আপনার মিটিং কক্ষের সোফায় বসে কথা বলতে পারব। যদিও আমরা হাজার হাজার মাইল দূরে অবস্থান করব। তবুও প্রযুক্তির মাধ্যমে আমরা একে অপরের কাছাকাছি অবস্থান করব। আর আমার মনে হয় এটা আসলেই অনেক শক্তিশালী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন