শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খেলা

টোকিওতে প্রথম সোনা জিতলেন চীনের ইয়াং কিয়ান

ক্রীড়া ডেস্ক

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হওয়া টোকিও অলিম্পিকে আজ প্রথম দিন প্রথম সোনার পদক জিতে নিল অলিম্পিক জায়ান্ট চীন। শুটিংয়ে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে সোনা জিতে নিলেন চীনের ২১ বছর বয়সী ইয়াং কিয়ান। নতুন অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতলেন তিনি। 

ইয়াং কিয়ান ২৫১.৮ পয়েন্ট স্কোর নিয়ে সোনা জয় করেন। অলিম্পিক ফাইনালে এটাই এই ইভেন্টে সর্বোচ্চ স্কোর। রাশিয়ার আনাস্তাসিয়া গালাশিনা ২৫১.১ স্কোর নিয়ে রুপা আর সুইজারল্যান্ডের নিনা ক্রিস্টেন ২৩০.৬ স্কোর গড়ে ব্রোঞ্জ পদক জিতেছেন। রুদ্ধশ্বাস লড়াই হয় সোনাজয়ী ইয়াং আর রুপাজয়ী গালাশিনার মধ্যে। রাশিয়ার প্রতিযোগীকে মাত্র ০.৭ স্কোরে পেছনে ফেলেন ইয়াং।

মূলত শেষ শটে ব্যবধান গড়েন ইয়াং। ওই শটে চীনা তারকা ৯.৮ স্কোর গড়লেও গালাশিনা করেন ৮.৯। রুশ শুটার পরপর দুবার সেন্টার রিং মিস করলে সোনা জয় নিশ্চিত হয়ে যায় ইয়াংয়ের। 

৩২তম অলিম্পিয়াডের প্রথম সোনা জয়ের গৌরব অর্জন করা কিয়াং জয় শেষে বলেন, এখানে এই মঞ্চে উঠতে পারাটা অবিশ্বাস্য। আমি খুবই স্নায়ুচাপে ছিলাম। প্রতিদ্বন্দ্বিতাটা খুবই হাড্ডাহাড্ডি হয়েছে, যদিও শেষ পর্যন্ত আমি জিততে পেরে অনেক খুশি। এই সোনালী পদকটা আমার দেশের জন্য উপহার বলে আমি অনেক অনেক খুশি, অনেক গর্বিত। 

কভিড-১৯ মহামারীর বিস্তার রুখতে এবার বিজয়ী অ্যাথলিটদের গলায় পদক পরিয়ে দেয়ার নিয়ম নেই। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ একটি ট্রেতে করে পদক পৌঁছে দিলেন, বিজয়ী অ্যাথলিটকে নিজেই সেই পদক নিজের গলায় পরতে হলো। আবার সোনাজয়ীকে জাতীয় সঙ্গীতও গাইতে হলো মাস্ক পরিহিত অবস্থায়। ইয়াং কিয়ান টোকিওতে প্রথম সোনা জয়ের পর অদ্ভূত এই অভিজ্ঞতাও হলো সবার আগে। 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন