শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খবর

ঈদুল আযহা

সারাদেশে কোরবানি হয়েছে ৯০ লাখ ৯৩ হাজার ২৪২ পশু

নিজস্ব প্রতিবেদক

ছবি : মো.মানিক

ঈদুল আযহায় সারাদেশে মোট ৯০ লাখ ৯৩ হাজার ২৪২টি গবাদিপশু কোরবানি হয়েছে বলে জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

শনিবার (২৪ জুলাই) মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন এ তথ্য জানিয়েছেন।

তবে এ বছর কোরবানির জন্য পশু প্রস্তুত ছিল প্রায় ১ কোটি ১৯ লাখ ১৬ হাজার ৭৬৫টি। ঈদের আগে ধারণা করা হয়েছিল যে, এবার কোরবানিতে ৯৯ লাখ ২২ হাজার পশু কোরবানি হতে পারে। সে হিসেবে প্রায় ২০ লাখ গবাদিপশু উদ্বৃত্ত থাকতে পারে বলে ধারণা করা হয়েছিল। তবে ঈদের পর যে হিসাব পাওয়া গেছে সে অনুযায়ী, প্রত্যাশার চেয়ে কম গরু কোরবানি হয়েছে। 

দেশের বিভিন্ন স্থান থেকে বণিক বার্তার প্রতিনিধিরা জানিয়েছেন যে, যথেষ্ট দাম না পেয়ে পাইকার ও খামারিরা তাদের গবাদি পশু ফেরত নিয়ে গেছেন। অনেকে লোকসানে  হলেও বিক্রি করে দিয়েছেন। খামারিরা বলছেন, গবাদি পশু লালন পালন করতে যে খরচ হয়েছে, অনেক সময় সে খরচও উঠে আসেনি। 

প্রাণিসম্পদ অধিদপ্তরের আগেই বলেছিল যে, চাহিদা কমে যাওয়া ও গ্রাম থেকে শহরে পশু আসতে প্রতিবন্ধকতার কারণে এবার গবাদিপশু অবিক্রীত থাকতে পারে। পাশাপাশি কভিডকালে অর্থনৈতিক সংকট তৈরি হওয়া, বাজার ব্যবস্থাপনায় জটিলতা, বিক্রির শুরুতেই কঠোর বিধিনিষেধের কবলে পড়া, বাজার পর্যন্ত গরু পরিবহন করতে না পারা, বড় শহর থেকে গ্রাম পর্যায়ে পাইকারি ব্যবসায়ী কম যাওয়া, পরিবহন খরচ বৃদ্ধি পাওয়াসহ নানা কারণে বিপণন ব্যবস্থায় এবার জটিলতা তৈরি হয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন