শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খবর

জিম্বাবুয়ে সফরে প্রথম হারল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

এবারের জিম্বাবুয়ে সফরে টেস্ট, ওয়ানডে টি২০ মিলে মোট পাঁচ জয়ের পর অবশেষে হারের তিক্ত স্বাদ পেল বাংলাদেশ ক্রিকেট দল। গতকাল হারারে স্পোর্টস ক্লাবে স্বাগতিকদের কাছে ২৩ রানে হেরেছে মাহমুদউল্লাহর দল। আগামীকাল তিন ম্যাচ সিরিজের মীমাংসা হবে।

প্রথম টি২০ ম্যাচে স্বাগতিকদের উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে দেয় বাংলাদেশ। তখন ধরেই নেয়া হচ্ছিল, হয়তো ওয়ানডের মতো টি২০ সিরিজটাও একপেশে হয়ে যাবে। যদিও তেমনটি হতে দিল না সিকান্দার রাজার জিম্বাবুয়ে দলটি। তরুণদের নিয়ে গড়া দল বাংলাদেশকে ১৬৭ রানের টার্গেট ছুড়ে দিতে সমর্থ হয়। ওয়েসলে মাধেভেরে ৫৭ বলে বাউন্ডারি ছক্কায় ৭৩ রানের ঝলমলে ইনিংস খেলে স্বাগতিকদের বড় সংগ্রহ এনে দেন। এছাড়া রায়ান বার্ল ১৯ বলে ৩৪ ডিওন মায়ার্স ২১ বলে ২৬ রান করে দলের সংগ্রহ বড় করতে ভূমিকা রাখেন।

জবাব দিতে নেমে এক বল বাকি থাকতে ১৪৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। অভিষিক্ত শামীম হোসেন ১৩ বলে সর্বোচ্চ ২৯ রান করেন। এছাড়া আফিফ হোসেন ২৫ বলে ২৪ মোহাম্মদ সাইফউদ্দিন ১৫ বলে ১৯ রান করেন। লুক জঙ্গি ওয়েলিংটন মাসাকাদজা তিনটি করে এবং ব্লেসিং মুজারাবানি তেন্দাই চাতারা দুটি করে উইকেট নেন।

হার শেষে বাংলাদেশ দলনায়ক মাহমুদউল্লাহ বলেন, আমাদের ভালো কোনো পার্টনারশিপ গড়ে ওঠেনি। এছাড়া ফিল্ডিংয়ে আমরা বেশকিছু ক্যাচ ছেড়েছি, ঠিক কারণেই তারা বড় পার্টনারশিপ গড়েছে এবং বোর্ডে অনেক বেশি রান পেয়েছে। আমাদের যে বিভাগগুলোতে দুর্বলতা বেরিয়ে এসেছে তা নিয়ে কাজ করে পরের ম্যাচে শক্তভাবে ফিরতে হবে।

৩৩ রানে উইকেট নেয়া পেসার শরিফুল ইসলামকে নিয়ে মাহমুদউল্লাহ বলেন, শরিফুল অনেক ভালো বোলিং করেছে। বোলাররা সত্যিকার অর্থেই তাদের সর্বোচ্চ চেষ্টা করেছে।

জয়ে সিরিজে ফিরল জিম্বাবুয়ে। দলনায়ক সিকান্দার রাজার তাই ভীষণ স্বস্তি। তিনি ম্যাচ শেষে বললেন, গতকালের (বৃহস্পতিবার) চেয়ে আমরা বেশকিছু জায়গায় উন্নতি করেছি। তরুণ একটি দল নিয়ে ১৬৬ স্কোর নিয়ে আমি আত্মবিশ্বাসী ছিলাম। আমরা সংগ্রহটা রক্ষা করতে পেরেছি। বোলাররা দলের পরিকল্পনা ধরতে পেরেছে। আশা করি, শেষ ম্যাচেও আমরা সবাই দলের পরিকল্পনার কথা বুঝতে সমর্থ হব।

৭৩ রানের ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার পাওয়া মাধেভেরে বলেন, সব কৃতিত্ব সতীর্থদের। ড্রেসিংরুমের প্রত্যেকেই আমাকে ইতিবাচক ধারণা দিয়েছে। উইকেট বেশ স্লো ছিল। যদিও বাংলাদেশ বোলারদের কৃতিত্ব দিতে হবে, তারা অনেক ভালো বোলিং করেছে। আমি টি২০তে উদ্বোধন করাটা উপভোগ করছি, আশা করি এই ইনিংসকে পুঁজি করে আমি সামনে এগিয়ে যাব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন