শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮

খবর

অলিম্পিক আর্চারি

আলো ছড়ালেন রোমান ও দিয়া

ক্রীড়া প্রতিবেদক

টোকিও অলিম্পিকের আর্চারি ইভেন্ট থেকে বাংলাদেশকে ভালো কিছু অর্জনের আশা দেখাচ্ছেন রোমান সানা দিয়া সিদ্দিকী। গতকাল প্রথম দিন ব্যক্তিগত মিশ্র ইভেন্টে আলো ছড়ান দুজন।

প্রথম দিন স্কোরে নিজেকে ছাড়িয়ে গেলেন দিয়া সিদ্দিকী। রিকার্ভ মহিলা এককের র‌্যাংকিং রাউন্ডে ব্যক্তিগত সেরা স্কোর গড়েছেন তিনি। ইউমেনোশিমা র‌্যাংকিং ফিল্ডে সকালে তিনি ক্যারিয়ারের সেরা স্কোর ৬৩৫ গড়ে র‌্যাংকিং রাউন্ডে ৬৪ প্রতিযোগীর মধ্যে ৩৬তম হন। ওয়ার্ল্ড আর্চারি ফেডারেশন স্বীকৃত প্রতিযোগিতায় এটাই তার সেরা স্কোর। তার আগের সেরা স্কোরও বছরই গড়া। গত মে মাসে সুইজারল্যান্ডের লুজানে বিশ্বকাপ আর্চারির স্টেজ টুতে ৬৩৪ স্কোর গড়েছিলেন। ওই আসরে রোমান সানাকে সঙ্গে নিয়ে তিনি মিশ্র দ্বৈতে জেতেন রুপা।

দেশের আর্চারির সবচেয়ে বড় তারকা রোমান সানা রিকার্ভ র‌্যাংকিং রাউন্ডে ৬৬২ স্কোর গড়ে ৬৪ প্রতিযোগীর মধ্যে ১৭তম হন। ২০১৯ সালে নেদারল্যান্ডসে বিশ্ব চ্যাম্পিয়নশিপে রিকার্ভ পুরুষ এককে ব্রোঞ্জ জিতে টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করা রোমান কাল অবশ্য ব্যক্তিগত সেরা স্কোরের ধারেকাছে যেতে পারেননি। গত এসএ গেমসে এই ইভেন্টে তিনি গড়েছিলেন ৬৮৬ স্কোর।

প্রথম রাউন্ডে রোমানের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের টম হল। আর দিয়া লড়বেন বেলারুশের কারিনা দিওমিনস্কায়ার বিপক্ষে।

এদিন রোমান দিয়ার দুর্দান্ত পারফরম্যান্সে বাংলাদেশ রিকার্ভের মিশ্র বিভাগে ১৬তম হয়ে উঠেছে চূড়ান্ত পর্বে। ১৬তম অবস্থান পাওয়ায় বাংলাদেশ মিশ্র বিভাগে শেষ ষোলোর লড়াইয়ের টিকিট পেয়েছে।

বাংলাদেশ ১২৯৭ স্কোর গড়ে মিশ্র বিভাগে চূড়ান্ত পর্বে জায়গা করে নেয়। কানাডা ১২৯৫ স্কোর গড়ে বাদ পড়ে যায়। মিশ্র ইভেন্টে দিয়ার দুর্দান্ত স্কোরের পর রোমানও ভালো সূচনা করেন। মিশ্র বিভাগে বাংলাদেশ অনেকক্ষণ ধরেই ১৫ নম্বর অবস্থানে ছিল, যদিও পরে তারা ১৬ নম্বরে নেমে যায়।

মিশ্র দ্বৈতে নারী পুরুষের পয়েন্ট যোগ করে সেই দেশের চূড়ান্ত স্কোর নির্ধারণ করা হয়েছে। মিশ্র ইভেন্টের জন্য আলাদাভাবে কোনো বাছাই পর্ব অনুষ্ঠিত হয়নি। ১৬তম হওয়া বাংলাদেশ শেষ ষোলোয় মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার। ১৩৬৮ স্কোর নিয়ে র‌্যাংকিং রাউন্ডে ২৯ দলের মধ্যে সেরা হন দক্ষিণ কোরিয়ার। আজ মিশ্র ইভেন্টে পদকের মীমাংসা হয়ে যাবে।

শীর্ষ দল দক্ষিণ কোরিয়ার সঙ্গে লড়াই হলেও ভালো কিছুর আশা করতেই পারে বাংলাদেশ। দুজন বিশ্বকে চমকে দিয়ে উঠেছিলেন বিশ্বকাপ আর্চারির স্টেজ টু ফাইনালে। জিতেছিলেন রুপা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন