শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮

খবর

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা

জাপান থেকে আড়াই লাখ টিকা আসছে আজ

নিজস্ব প্রতিবেদক

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস প্রতিরোধী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার লাখ ৪৫ হাজার ডোজ টিকা আজ দেশে আসছে। করোনাভাইরাসের টিকা বণ্টনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে গড়ে ওঠা বৈশ্বিক জোট কোভ্যাক্সের আওতায় জাপান থেকে টিকা আসবে।

গতকাল বিষয়টি বণিক বার্তাকে নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র লাইন ডিরেক্টর (অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. রোবেদ আমিন। তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিঠির বরাতে আমরা জানতে পেরেছি জাপান থেকে লাখ ৪৫ হাজার ডোজ টিকা শনিবার (আজ) দেশে আসবে। যাদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে তাদের টিকায় দ্বিতীয় ডোজ দেয়া হবে। তবে আগামীকাল (আজ) যে টিকা আসবে তা ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত নয়।

জানা যায়, জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিত্সু মোতেগি ১৫টি দেশের জন্য কোটি ১০ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভ্যাক্সের আওতায় প্রদানের ঘোষণা দিয়েছেন। ওই তালিকার আওতায় বাংলাদেশকে কয়েক ধাপে ৩০ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে জাপান। টিকার প্রথম চালান দেশে আসছে আজ। টিকার চালান গ্রহণ করতে আজ হযরত শাহজাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী কে আব্দুল মোমেন উপস্থিত থাকবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

কভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি (কোভ্যাক্স) থেকে বাংলাদেশকে মোট জনসংখ্যার ২০ শতাংশের জন্য বিনা মূল্যে টিকা দেয়া হবে। হিসাবে বাংলাদেশ জোটটি থেকে কোটি ৮০ লাখ ডোজ পাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন